প্যাডকের লেখা চিরকুটেই মিলল হামলার ব্লু প্রিন্ট

কোনও সুইসাইড নোট নয়, তাতে ছিল শুধু জটিল অঙ্কের কাটাকুটি। তদন্তে নেমে জানা গেল, ওই চিরকুটেই লেখা ছিল লাস ভেগাসের সঙ্গীতানুষ্ঠানে হাড় হিম করা হামলার নীল নকশা। বন্দুকবাজ স্টিফেন প্যাডকের ষড়যন্ত্রের হিসেব নিকেশ।

Advertisement

সংবাদ সংস্থা

লাস ভেগাস শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৭ ০২:৫৩
Share:

স্টিফেন প্যাডক

হোটেলের ঘরে মৃতদেহের পাশ থেকে হাতে লেখা চিরকুট উদ্ধার করেছিল পুলিশ।

Advertisement

কোনও সুইসাইড নোট নয়, তাতে ছিল শুধু জটিল অঙ্কের কাটাকুটি। তদন্তে নেমে জানা গেল, ওই চিরকুটেই লেখা ছিল লাস ভেগাসের সঙ্গীতানুষ্ঠানে হাড় হিম করা হামলার নীল নকশা। বন্দুকবাজ স্টিফেন প্যাডকের ষড়যন্ত্রের হিসেব নিকেশ।

আরও পড়ুন: বন্দুক নিয়ন্ত্রণে আইনের প্রস্তাব

Advertisement

গত রবিবার লাস ভেগাসের কনসার্টে হামলার পরে এক সপ্তাহ কেটে গিয়েছে। জানা গিয়েছে আত্মঘাতী হামলাকারীর নাম পরিচয়। তদন্তে নেমে ম্যান্ডেলা বে হোটেলের বত্রিশ তলার একটি ঘর থেকে প্যাডকের দেহ, প্রচুর আগ্নেয়াস্ত্রর সঙ্গেই ওই কাগজের টুকরো আগেই উদ্ধার করেছিল পুলিশ।

এ বার ফাঁস হল সেই চিরকুট-রহস্য। তদন্তকারীরা জানিয়েছেন, হোটেলের ঘর থেকে ঘটনাস্থলের দূরত্ব মেপে ঠিক কোন জায়গা থেকে গুলি চালালে সবচেয়ে বেশি সাফল্য মিলবে—ঠান্ডা মাথায় আটঘাট বেঁধেই সে দিন হত্যালীলায় মেতেছিল ৬৪ বছরের প্যাডক।

একই সঙ্গে তদন্তে উঠে এসেছে হামলার দিনের বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য। সে দিন নিজের ঘরের বাইরে, লবিতে হোটেলের এক নিরাপত্তা রক্ষীর পায়ে গুলি করেছিল প্যাডক। আত্মঘাতী হওয়ার আগে সেটাই সম্ভবত প্যাডকের শেষ আক্রমণ। ওই রক্ষী অবশ্য সে দিন ঘটনাচক্রেই প্যাডকের সামনে এসে পড়েন। কোনও একটি ঘরের যন্ত্রচালিত দরজা ঠিকমতো বন্ধ না হওয়ায় অ্যালার্ম বেজে উঠেছিল। তা শুনেই খুঁজতে খুঁজতে প্যাডকের ঘরের কাছে চলে আসেন তিনি। শুধু জানতেন না, পাশের ঘরের জানলা দিয়ে গুলি চালিয়ে তত ক্ষণে ৫৮ জনকে মেরে ফেলেছে হোটেলেরই এক অতিথি।

প্রাথমিক ভাবে ওই হামলার দায় আইএস নিলেও প্যাডকের যে কোনও জঙ্গিযোগ ছিল না সে ব্যাপারে এক প্রকার নিশ্চিত পুলিশ। কোনও জঙ্গি দল সে দিনের হামলায় প্যাডকের সঙ্গী ছিল না বলেই মনে করছে তারা। হোটেল ও নিকটবর্তী এলাকার বিভিন্ন ভিডিও ফুটেজ পরীক্ষা করেই এ ব্যাপারে নিশ্চিত হয়েছেন তদন্তকারীরা।

তবে কিছু কিছু বিষয়ে ধোঁয়াশা কাটেনি এখনও। যেমন গাড়িতে রাখা বিস্ফোরক নিয়ে প্যাডকের কী পরিকল্পনা ছিল? তবে কি গুলি হামলার পাশাপাশি আরও বড় বিস্ফোরণের ছক ছিল তার?

প্যাডকের বান্ধবী মারিলু ড্যানলি, ভাই এরিক প্যাডক এবং পরিচিতদের বয়ানে হামলাকারীর বহুবর্ণ জীবনের নানা দিক প্রকাশ্যে এসেছে ইতিমধ্যে। নিম্নবিত্ত পরিবার থেকে উঠে আসা প্যাডকের কোটিপতি হওয়ার গল্প, তার জুয়ার নেশা, বেলাগাম মেজাজ, ঔদ্ধত্য, ব্যর্থ দাম্পত্য জীবন, সমাজবিচ্ছিন্ন হয়ে বাঁচার প্রবণতা— জানা গিয়েছে বহু দিকই। কিন্তু কেন এতগুলো মানুষ খুন করে প্যাডক আত্মঘাতী হল তিমিরে রয়ে গিয়েছে সেই রহস্যেেে। আপাত ভাবে তার মানসিক অসুস্থতাই গোটা ঘটনার জন্য দায়ী বলে মনে করছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন