International News

করোনার থাবায় মৃত্যু বাড়ছে ইটালি-ইরানেও

জাতীয় স্বাস্থ্য পর্ষদের অবশ্য আশ্বাস, নতুন করে করোনা-আক্রান্তের সংখ্যা কমার পাশাপাশি সুস্থ হয়ে হাসপাতাল থেকে মুক্তিও পাচ্ছেন অনেকে।

Advertisement

স‌ংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ০৫:০০
Share:

মাস্ক বা দস্তানা তো আছেই। করোনা সংক্রমণ থেকে বাঁচতে আপাদমস্তক প্লাস্টিকে ঢেকে বিমানে উঠলেন দুই যাত্রী।

আরও ৯৭ জনের মৃত্যুতে রবিবার চিনে করোনাভাইরাস আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২,৪৪২। গত কাল হুবেই প্রদেশের উহান শহরে করোনা-পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা। চিনের জাতীয় স্বাস্থ্য পর্ষদ জানিয়েছে, শনিবার রাত পর্যন্ত ৩১টি প্রদেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৭৬ হাজার মানুষ। গত কাল শুধুমাত্র হুবেই প্রদেশেই মৃত্যু হয়েছে ৯৬ জনের। এক জন মারা গিয়েছেন গুয়াংদং প্রদেশে। প্রেসিডেন্ট শি চিনফিং আজ বলেছেন, জনস্বাস্থ্যের ক্ষেত্রে এত বড় সঙ্কট এর আগে দেখা যায়নি চিনে।

Advertisement

জাতীয় স্বাস্থ্য পর্ষদের অবশ্য আশ্বাস, নতুন করে করোনা-আক্রান্তের সংখ্যা কমার পাশাপাশি সুস্থ হয়ে হাসপাতাল থেকে মুক্তিও পাচ্ছেন অনেকে। শনিবারই ছাড়া পেয়েছেন অন্তত দু’হাজার জন। পর্ষদ জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ও চিনা স্বাস্থ্য আধিকারিকদের যৌথ তদন্তকারী দল উহানের স্থানীয় হাসপাতালগুলিতে গিয়েছে। দলটির প্রাথমিক ভাবে তাদের যাওয়ার কথা ছিল, বেজিং, গুয়াংদং ও সিচুয়ান। শেষমেশ করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়েছিল যে উহান থেকে, সেই শহরেও প্রবেশের অনুমতি পায় তারা। শুধু সংক্রমণ রোখা নয়, এই দলের প্রধান কাজ রোগ সারানোর জন্য নির্দিষ্ট ওষুধের সন্ধান করা।

রোগীদের থেকে সংক্রমিত হয়ে আজ উহানের একটি হাসপাতালে করোনা-আক্রান্ত হয়ে ফের এক তরুণ ডাক্তারের মৃত্যু হয়েছে। এই নিয়ে চিনে ১০ জন চিকিৎসক ও চিকিৎসা কর্মী প্রাণ হারালেন ভাইরাস সংক্রমণে। চিন থেকে শুরু হলেও গত দেড় মাসে সারা বিশ্বে ৭৮ হাজারের বেশি মানুষ করোনাভাইরাস সংক্রমণের শিকার বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Advertisement

আরও পড়ুন: কাশ্মীর-মধ্যস্থতা করুন, ভারত সফরের আগে ট্রাম্পকে আর্জি পাকিস্তানের

ইটালিতে আজ এক জনের মৃত্যু হয়েছে করোনায়। সব মিলিয়ে মৃতের সংখ্যা ৩, আক্রান্ত ১৫২। অন্তত বারোটি শহরের ৫০ হাজারের বেশি বাসিন্দাকে ‘গৃহবন্দি’ থাকতে বলা হয়েছে। বন্ধ দোকানপাট, স্কুল-কলেজ। বন্ধ হয়েছে ভেনিস কার্নিভাল। যে সমস্ত এলাকায় সংক্রমণ ছড়িয়েছে, সেখানে কেউ গেলে বা সেই এলাকা থেকে বেরোলে জরিমানা করা হবে বলে জানিয়েছে প্রশাসন।

ইরানে রবিবার মৃত্যু হয়েছে আরও ৩ জনের। গত ২৪ ঘণ্টায় সে দেশে আক্রান্ত হয়েছেন ১৫ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ, বুধবার প্রথম সংক্রমণ ধরা পড়ার পরে ইরানে খুব দ্রুত ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। করোনা নিয়ে ‘উচ্চ পর্যায়ের সতর্কতা’ জারি করেছে দক্ষিণ কোরিয়াও। সেখানে মৃত্যু হয়েছে ৫ জনের। আক্রান্ত ৬০০। করোনা-মোকাবিলায় স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারি করে রবিবার ইরান-পাকিস্তান সীমান্ত বন্ধ করল ইসলামাবাদ। ইরান থেকে যাতে কোনও ভাবেই করোনা না-ছড়ায়, সেই কারণেই সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বালুচিস্তানের স্বাস্থ্যমন্ত্রী।

চিন, হংকং, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইল্যান্ড ও সিঙ্গাপুরের পাশাপাশি আজ থেকে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নেপাল থেকে আসা যাত্রীদেরও বিমানবন্দরে স্ক্রিনিংয়ের নির্দেশ দিয়েছে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন। জাপানে আটকে থাকা ‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজে করোনা-আক্রান্ত হয়েছেন আরও ৪ ভারতীয়। বিদেশ মন্ত্রক জানিয়েছে, জাহাজে ইতিমধ্যেই নজরদারিতে রাখা ১২ জন ভারতীয় রোগী চিকিৎসায় সাড়া দিচ্ছেন।

চিনে করোনার মাসুল দিচ্ছে রেস্তরাঁগুলি। বেজিংয়ের রেস্তরাঁ সিন্ডি’স কাফের ম্যানেজার বলেছেন, ‘‘আগে হোম ডেলিভারিতেও দিনে অন্তত ১০০০ ইউয়ান রোজগার হত। এখন ২০০ কি ৩০০-র বেশি নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন