International news

আত্মঘাতী জঙ্গি হামলা ম্যানহাটনে, জখম ৪

মেয়র বিল দি ব্লাসিও-র সন্দেহ, এই বিস্ফোরণ আসলে জঙ্গি হামলা। তবে এখনও কোনও জঙ্গি গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭ ১৯:০৮
Share:

বিস্ফোরণস্থল ঘিরে রেখেছে পুলিশ। ছবি: এপি।

ফের সন্ত্রাসবাদী হামলা ম্যানহাটনে। সোমবার সকালে বড়সড় বিস্ফোরণে কেঁপে উঠল ম্যানহাটন। গুরুতর জখম হলেন এক সন্দেহভাজন-সহ চার জন। এ দিন সকালে ম্যানহাটনের পোর্ট অথরিটি বাস টার্মিনালের নীচে সাবওয়েতে স্থানীয় সময় সকাল ৭টা ২০ মিনিট নাগাদ এই বিস্ফোরণটি ঘটে। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশের বিশাল বাহিনী। বিস্ফোরণস্থল থেকেই ওই সন্দেহভাজনকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

মেয়র বিল দি ব্লাসিও-র সন্দেহ, এই বিস্ফোরণ আসলে জঙ্গি হামলা। তবে এখনও কোনও জঙ্গি গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

পুলিশের অনুমান, ওই সন্দেহভাজন এক জন আত্মঘাতী জঙ্গি। কারণ তার সারা গায়ে অসংখ্য বৈদ্যুতিক তার জড়ানো রয়েছে। তার কাছ থেকে একটি পাইপ বোমা এবং ব্যাটারি উদ্ধার করেছে পুলিশ। এ রকমই একটি পাইপ বোমা ফেটে ম্যানহাটনের সাবওয়েতে ওই বিস্ফোরণটি ঘটে বলে পুলিশের অনুমান। তবে সে ক্ষেত্রে অন্য কোনও আত্মঘাতী জঙ্গির গায়ে ওই পাইপ বোমা লাগানো ছিল কি না তা এখনও জানতে পারেনি পুলিশ।

Advertisement

আরও পড়ুন: ক্ষোভের আঁচ লাগছে বিদেশি ইহুদিদের গায়ে

ম্যানহাটন পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা। এবং পোর্ট অথরিটির এই বাস টার্মিনাল ম্যানহাটনের অত্যন্ত ব্যস্ত এলাকা। প্রতি দিনই হাজার হাজার লোকের আনাগোনা থাকে এই বাস টার্মিনালে। সোমবার সকালে এখানেই আচমকা বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের খবর পাওয়া মাত্র ঘটনাস্থল ঘিরে ফেলে পুলিশ। এলাকাটি ফাঁকা করে দেওয়া হয়। নিউ ইয়র্ক সিটি পুলিশ টুইট করে সাধারণ মানুষকে সচেতন করেছে। এলাকাটি এড়িয়ে চলতে টুইটে সাধারণ মানুষকে অনুরোধ জানিয়েছে সিটি পুলিশ।

আপাতত বন্ধ রাখা হয়েছে ম্যানহাটনের ওই বাস টার্মিনাল এবং সাবওয়ে। ফরটি ফিফট স্ট্রিট থেকে ফরটিথ স্ট্রিট এবং সেভেনথ অ্যাভিনিউ থেকে নাইনথ অ্যাভিনিউ, ম্যানহাটনের এই বিশাল এলাকায় অবরুদ্ধ হয়ে পড়েছে যান চলাচল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন