Italy

ইটালির এই শহরে ৮৭ টাকা খরচ করলেই মিলবে বাড়ি!

ইটালির শহর মুসোমেলি। ছবি: সংগৃহীত।

Advertisement

সংবাদ সংস্থা

রোম শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২০ ১৮:৪১
Share:

ইটালির শহর মুসোমেলি। ছবি: সংগৃহীত।

ইটালিতে বাড়ি কিনতে চান? নামমাত্র দামে পাওয়া যাচ্ছে । সিসিলি-র মুসোমেলি শহরে এক ইউরো খরচ করলেই মিলবে আস্ত একটা বাড়ি। ভারতীয় মুদ্রায় যার দাম মাত্র ৮৭ টাকা ১১ পয়সা! এমনই একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে সংবাদ সংস্থা সিএনএন-এ।

Advertisement

এত কম দামে বাড়ি, তা-ও আবার ইটালির মতো জায়গায়? শুনে আশ্চর্য হওয়ারই কথা। সংবাদ সংস্থার রিপোর্ট বলছে, ইটালির বেশ কিছু শহরে জনসংখ্যা কমছে। নতুন প্রজন্ম সব বড় শহরে চলে যাচ্ছে। ফলে খালি হয়ে পড়ে থাকছে ছোট শহরের বাড়িগুলো। পুরনো বাড়ির জন্য কেউ কর দিতেও রাজি হচ্ছেন না। ফলে বাধ্য হয়ে বাসিন্দাদের পড়ে থাকা পুরনো, পরিত্যক্ত বাড়িগুলো নিলামে তুলতে হচ্ছে প্রশাসনকে।

ওই রিপোর্টে আরও দাবি করা হয়েছে, মুসোমেলির লোকসংখ্যা বাড়াতে এমনই উদ্যোগ নিয়েছে প্রশাসন। শুধু মুসোমেলি নয়, ইটালির আরও কয়েকটি শহরে এ ভাবে নিলামে বিক্রি করা হচ্ছে বাড়ি। এক দশক আগে এই প্রবণতা শুরু হয়েছিল সিসিলি-র সালেমি নামে একটি ছোট শহরে। ১৯৬৮-তে ভূমিকম্পের পর ওই শহর জনশূন্য হয়ে দীর্ঘ দিন পড়ে থাকার পর সেখানকার মেয়র বাড়িগুলোকে সারাই করে নিলামে তোলার ব্যবস্থা করেন এবং তা নামমাত্র দামে। সেটা প্রচেষ্টা সফলও হয়েছিল। এ বার মুসোমেলির ক্ষেত্রেও তাই করা হচ্ছে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন