ধর্মস্থানে ঢোকা নিয়ে উত্তপ্ত জেরুসালেম

নিরাপত্তার স্বার্থে ওই শহরের পবিত্র ধর্মস্থানে প্রবেশের উপর কিছু নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ। বলা হয়েছে, যে সব পুরুষদের বয়স পঞ্চাশের নীচে, তাঁরা শুক্রবারের প্রার্থনায় যোগ দিতে পারবেন না। পুলিশের এই নিষেধাজ্ঞাকে ঘিরেই রণক্ষেত্রের চেহারা নিল জেরুসালেমের ওল্ড সিটি।

Advertisement

জেরুসালেম

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ২২ জুলাই ২০১৭ ০৪:১৫
Share:

গত শুক্রবারই জেরুসালেমের ওল্ড সিটিতে হামলা চালিয়েছিল জঙ্গিরা। তার পরেই নিরাপত্তার স্বার্থে ওই শহরের পবিত্র ধর্মস্থানে প্রবেশের উপর কিছু নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ। বলা হয়েছে, যে সব পুরুষদের বয়স পঞ্চাশের নীচে, তাঁরা শুক্রবারের প্রার্থনায় যোগ দিতে পারবেন না। পুলিশের এই নিষেধাজ্ঞাকে ঘিরেই রণক্ষেত্রের চেহারা নিল জেরুসালেমের ওল্ড সিটি।

Advertisement

ওল্ড সিটির এই আল-আকসা ধর্মস্থানে প্রার্থনা করতে আসেন ইহুদি ও মুসলিমরা। ইহুদিদের কাছে আল-আকসা ‘টেম্পল মাউন্ট’ এবং মুসলিমদের কাছে এই ধর্মস্থান ‘নোবেল স্যাঙ্কচুয়ারি’ নামে পরিচিত। সপ্তম শতকে তৈরি প্রাচীন মার্বেল-পাথরে মোড়া এই ধর্মস্থান মুসলিম ও ইহুদি, দুই সম্প্রদায়ের কাছেই অত্যন্ত পবিত্র। শুক্রবারের প্রার্থনায় যোগ দিতে পবিত্র এই ধর্মস্থানে আসেন নানা বয়সের মানুষজন। কিন্তু শহরের হেরোদ গেটের বাইরেই আসে প্রথম বাধাটা। সেখানে থাকা কর্তব্যরত পুলিশকর্মীরা তরুণ-যুবকদের ঢুকতে বাধা দেন। জানানো হয়, শুধুমাত্র পঞ্চাশ বছর ও তার বেশি বয়সি পুরুষেরাই ঢুকতে পারবেন ওই ধর্মস্থানে। তবে ছাড় রয়েছে সব বয়সি মেয়েদের ক্ষেত্রে। নিষেধাজ্ঞা জানার পরে ক্ষোভে ফেটে পড়েন প্রার্থনায় যোগ দিতে আসা মানুষ। পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে পুলিশকে লক্ষ করে পাথর ছোড়েন তাঁরা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ও কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। রবার বুলেটও ছোড়া হয়। পুলিশ-দর্শনার্থীদের এই সংঘর্ষে আহত হয়েছেন ছ’জন।

প্যালেস্তাইনের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ওল্ড সিটির কাছেই পূর্ব জেরুসালেমে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে এক প্যালেস্তাইনি তরুণের। তবে কে বা কারা তাকে মেরেছে, তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন