Oxford University

অক্সফোর্ডে ছাত্র সংগঠনে শীর্ষপদে ভারতের রশ্মি

মূল যে বিষয়গুলিতে রশ্মি জোর দিচ্ছেন, তার অন্যতমটি হল, পাঠ্যসূচি ও শিক্ষাঙ্গন থেকে ঔপনিবেশিকতার ছাপ মুছে ফেলা।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২১ ০৭:৩৭
Share:

রশ্মি সামন্ত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন ভারতের রশ্মি সামন্ত। এই প্রথম কোনও ভারতীয় ছাত্রী এই পদে নির্বাচিত হলেন। কর্নাটকের মণিপাল ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে মেকানিক্যাল এঞ্জিনিয়ারিংয়ে স্নাতক রশ্মি। বর্তমানে লিনাক্‌র কলেজ থেকে এনার্জি সিস্টেম নিয়ে স্নাতকোত্তর করছেন। তাঁর ইস্তাহারে ভারতীয় সত্তার ছাপ স্পষ্ট।

Advertisement

মূল যে বিষয়গুলিতে রশ্মি জোর দিচ্ছেন, তার অন্যতমটি হল, পাঠ্যসূচি ও শিক্ষাঙ্গন থেকে ঔপনিবেশিকতার ছাপ মুছে ফেলা। ক্রিস্টোফার কডরিংটন-সহ ঔপনিবেশিকতার সমর্থক যে ব্যক্তিদের মূর্তি বিশ্ববিদ্যালয় চত্বরে রয়েছে সেগুলির অপসারণে উদ্যোগী হতে চান তিনি। সমকামী ও রূপান্তরকামীদের সম্পর্কে ভীতি মুছতে চান। ব্রিটিশ উপনিবেশ ছিল, এমন একটি দেশের মানুষ হিসেবে আর্থ-সামাজিক ও জাতিগত ভাবে প্রান্তিকদের প্রতি বিশেষ নজর দিতে চান। কোভিড মোকাবিলায় সক্রিয়তার কথাও রয়েছে তাঁর ইস্তাহারে। রশ্মি চান জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করে বিশ্বের কার্বন দূষণ রোধে সক্রিয় হতে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২-এর জন্য ছাত্র ইউনিয়নের নির্বাচনে তিন প্রতিদ্বন্দ্বী মোট যত ভোট পেয়েছেন, রশ্মি একাই পেয়েছেন তার চেয়ে বেশি। প্রেসিডেন্ট পদের জন্য ভোট পড়ে ৩৭০৮টি। রশ্মি পেয়েছেন ১৯৬৬টি। ভোটে জিতে রশ্মির টিমে থাকছেন আরও দুই ভারতীয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন