গিলানির বিরুদ্ধে জারি জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করল পাকিস্তানের এক দুর্নীতিদমন আদালত। একই সঙ্গে পাকিস্তান পিপলস পার্টির সদস্য মাখদুম আমিন ফাহিমের বিরুদ্ধেও জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

করাচি শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৫ ০২:৫১
Share:

ছবি: গেটি ইমেজেস।

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করল পাকিস্তানের এক দুর্নীতিদমন আদালত।

Advertisement

একই সঙ্গে পাকিস্তান পিপলস পার্টির সদস্য মাখদুম আমিন ফাহিমের বিরুদ্ধেও জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। পাকিস্তানের ট্রেড ডেভেলপমেন্ট অথরিটি (টিডিএপি)-র একটি প্রকল্পের মাধ্যমে নানা ভুয়ো সংস্থাকে ভর্তুকি পাইয়ে দিয়ে বিরাট অঙ্কের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে এই দু’জনের বিরুদ্ধে।

এই একই অভিযোগে টিডিএপি-র কয়েক জন প্রাক্তন এবং বর্তমান শীর্ষ কর্তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে ফেডেরাল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ)। টিডিএপিতে আর্থিক তছরুপ সংক্রান্ত বারোটি মামলায় গিলানি এবং ফাহিমের বিরুদ্ধে চার্জশিট আনে এফআইএ। এর পরেই তাঁদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

Advertisement

আদালত সূত্রে জানা গিয়েছে, যে বারোটি মামলায় গিলানি এবং ফাহিমের বিরুদ্ধে চার্জশিট আনা হয়েছে, সেই মামলার পরিপ্রক্ষিতে আগেও তাঁদের আদালতে ডেকে পাঠানো হয়। কিন্তু তাঁরা আদালতে হাজিরা দিতে আসেননি। তাই ১০ সেপ্টেম্বরের মধ্যে এই দু’জনকে গ্রেফতার করে আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয়েছে। আদালতের নির্দেশ শোনার পর গিলানি বলেছেন, ‘‘১০ সেপ্টেম্বরের পরিবর্তে আমি ৩১ অগস্ট আদালতে হাজিরা দেব।’’ এর পর তিনি জানান, কয়েক মাস আগেও তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। কিন্তু সে সময় জামিন ছাড়াই মুক্তি পেয়ে যান তিনি।

২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন গিলানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন