Brigadier Ijaz Ahmed Shah

জামাত উদ দাওয়াকে কোটি কোটি টাকা পাক সাহায্য, প্রকাশ্যেই বললেন ইমরানের মন্ত্রী

সম্প্রতি পাকিস্তানের বেসরকারি টেলিভিশন চ্যানেল হাম নিউজের সাংবাদিক নাদিম মালিককে একটি সাক্ষাৎকার দিয়েছেন ইজাজ।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ২০:৩৬
Share:

পাক অভ্যন্তরীণ মন্ত্রী ব্রিগেডিয়ার ইজাজ আহমেদ শাহ। ছবি: টুইটার

সংসদ হামলা, মুম্বই হামলা হোক বা হাল আমলের পুলওয়ামা হামলা। ভারতে একাধিক জঙ্গি নাশকতায় বার বার নাম জড়িয়েছে পাকিস্তানের জঙ্গি গোষ্ঠী লস্কর ই তইবা আর তার মূল সংগঠন জামাত-উদ-দাওয়ার। বার বার সে কথা পাকিস্তানকে জানিয়েও ফল পায়নি নয়াদিল্লি। বরং নানা ভাবে জঙ্গিদের পাক ভূখণ্ড ব্যবহারের কথা অস্বীকার করে এসেছে ইসলামাবাদ। এ বার জঙ্গি যোগ নিয়ে বেঁফাস মন্তব্য করে ইমরান খানের সরকারকে অস্বস্তিতে ফেলে দিলেন তাঁরই অভ্যন্তরীণ মন্ত্রী ব্রিগেডিয়ার ইজাজ আহমেদ শাহ।

Advertisement

সম্প্রতি পাকিস্তানের বেসরকারি টেলিভিশন চ্যানেল হাম নিউজের সাংবাদিক নাদিম মালিককে একটি সাক্ষাৎকার দিয়েছেন ইজাজ। সেখানেই তিনি বলেন, ‘‘আমরা জামাত উদ দাওয়ার পিছনে কোটি কোটি টাকা খরচ করেছি। কারণ আমরা ওই নিষিদ্ধ সংগঠনটির নেতাদের নিরুৎসাহিত করতে চেয়েছিলাম। তাদের মূলস্রোতে ফেরাতে চেয়েছিলাম।’’

অবশ্য এই প্রথম নয়, জঙ্গিরা যে পাক ভূখণ্ড ব্যবহার করছে তা গত জুলাই মাসে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গিয়ে স্বীকার করেছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের বিভিন্ন সীমান্তে চল্লিশটি পৃথক জঙ্গি গোষ্ঠী সক্রিয় রয়েছে বলে স্বীকার করে নিয়েছিলেন তিনি। পাকিস্তানে ৩০ থেকে ৪০ হাজার জঙ্গি রয়েছে বলেও মেনে নেন তিনি। এমনকি তারা আফগানিস্তান ও কাশ্মীরে প্রশিক্ষণ নিয়েছে বলেও মেনে নেন তিনি। তবে কৌশলে দায় এড়ানোর কাজটিও সেরে নিয়েছিলেন ইমরান খান। তিনি দাবি করেন, জঙ্গিদের পাক ভূখণ্ড ব্যবহারে বাধা দেওয়ার মতো ‘রাজনৈতিক সদিচ্ছা’ তাঁর আগের সরকারের ছিল না।

Advertisement

আরও পড়ুন: নিশানা শুধুমাত্র মমতা, অনৈক্য সামলান: বঙ্গ বিজেপিকে হুঁশিয়ারি শাহের​

সাক্ষাৎকার দিতে গিয়ে পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী যে তথ্য সামনে এনেছেন তা কি নিতান্তই বেফাঁস, না কি এর পিছনে ভিন্ন কোনও কৌশল রয়েছে? অনেকেই মনে করছেন আগামী অক্টোবর মাসেই প্যারিসে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)-এর বৈঠক রয়েছে। সন্ত্রাসবাদ দমন করতে ইসলামাবাদ কী ব্যবস্থা নিচ্ছে তার উপর নজর রাখছে আন্তর্জাতিক ওই মঞ্চ। তা নিয়ে অক্টোবরেই রিপোর্ট পেশ করা হবে। তাই সে দিকে তাকিয়েই কৌশলী মন্তব্য করেছেন পাক অভ্যন্তরীণ মন্ত্রী।

আরও পড়ুন: ‘ওয়ার্ড মাস্টার’ পদে চাকরির দাবিদার সানি লিওনি! সরকারি চাকরিতে আস্থা হারাচ্ছেন মানুষ?​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন