রুশ কেন্দ্রে প্রশিক্ষণ হবে পাক সেনাদের

রাশিয়ার সামরিক কেন্দ্রে এই প্রথম প্রশিক্ষণ নেবেন পাকিস্তানি সেনারা। গতকাল এ নিয়ে দু’দেশের সমঝোতা হয়েছে বলে জানিয়েছে পাক প্রতিরক্ষা মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৮ ০৩:০২
Share:

রাশিয়ার সামরিক কেন্দ্রে এই প্রথম প্রশিক্ষণ নেবেন পাকিস্তানি সেনারা। গতকাল এ নিয়ে দু’দেশের সমঝোতা হয়েছে বলে জানিয়েছে পাক প্রতিরক্ষা মন্ত্রক।

Advertisement

আমেরিকার সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ার সঙ্গে সঙ্গেই পাকিস্তানের সঙ্গে সখ্য বেড়েছে রাশিয়ার। সন্ত্রাস নিয়ে ভারত-পাক টানাপড়েনের সময়ে পাকিস্তানে যৌথ মহড়ায় অংশগ্রহণ করেছে রুশ সেনা। পুরনো মিত্র রাশিয়ার এই অবস্থান বদলে অস্বস্তিতে পড়েছে দিল্লি।

গত কাল পাক প্রতিরক্ষাসচিব জামির উল হাসান শাহের সঙ্গে বৈঠক করেন রুশ উপপ্রতিরক্ষামন্ত্রী আলেকজান্ডার ভি ফোমিন। বৈঠকেই রুশ সামরিক কেন্দ্রে পাক সেনাদের প্রশিক্ষণ নিয়ে সমঝোতা হয়। পশ্চিম এশিয়া ও আফগানিস্তানের পরিস্থিতি নিয়েও পাক নেতৃত্বের সঙ্গে আলোচনা করেছেন রুশ মন্ত্রী।

Advertisement

প্রাক্তন পাক প্রতিরক্ষাসচিব তালাত মাসুদের মতে, রাশিয়া ও পাকিস্তান দ্রুত প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চাইছে। আমেরিকার সঙ্গে সম্পর্কে চিড় ধরার ফলে রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে উদ্যোগী হয়েছে ইসলামাবাদ। আবার রাশিয়াও অস্ত্র বিক্রির জন্য নতুন বাজার খুঁজছে। আর এক প্রতিরক্ষা বিশেষজ্ঞ সৈয়দ ফারুক হাসমতের মতে, এই সমঝোতা থেকেই বোঝা যাচ্ছে পাকিস্তান মার্কিন প্রভাবাধীন গোষ্ঠী থেকে বেরোতে পেরেছে। তাঁর কথায়, ‘‘রাশিয়ার সঙ্গে চিনের ঘনিষ্ঠতা আছে। আবার চিন পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র। তাই রাশিয়ার সঙ্গে পাকিস্তানের সম্পর্কে কোনও টানাপড়েন নেই।’’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতির ফলেই পাকিস্তান যে নয়া মিত্র খুঁজতে ব্যস্ত হয়েছে, তা এক কথায় মেনে নিচ্ছেন সে দেশের সব বিশেষজ্ঞেরাই। সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে একাধিক বার কাঠগড়ায় দাঁড় করিয়েছেন ট্রাম্প। তার পরেই ওয়াশিংটন-ইসলামাবাদ সম্পর্কে নতুন ভাবে অবনতি শুরু হয়।

আন্তর্জাতিক স্তরের বাছাই করা ঘটনাগুলো নিয়ে বাংলায় খবর জানতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন