International News

প্রথম হিন্দু পাইলট হিসাবে পাক বায়ুসেনায় নির্বাচিত, নজির রাহুল দেবের

সংখ্যালঘু সম্প্রদায়ের রাহুলই প্রথম ব্য়ক্তি যিনি পাকিস্তান বায়ুসেনায় বিমানচালক হিসাবে যোগ দিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৯ মে ২০২০ ১১:৫২
Share:

রাহুল দেব। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

কায়নাত জুনেদের পর এ বার নজির গড়লেন রাহুল দেব। সংখ্যালঘু সম্প্রদায়ের রাহুলই প্রথম ব্য়ক্তি যিনি পাকিস্তান বায়ুসেনায় বিমানচালক হিসাবে যোগ দিলেন। রাহুলের আগে প্রথম মহিলা ফাইটার পাইলট হিসাবে সে দেশের বায়ুসেনায় যোগ দিয়ে নজির গড়েছিলেন কায়নাত। এই নামগুলিই এখন পাকিস্তানের সংবাদমাধ্যমে শিরোনামে।

Advertisement

রাহুলের এই কৃতিত্বে স্বাভাবিক ভাবেই তাঁর সম্প্রদায়ের পাশাপাশি গর্বিত পাক বায়ুসেনাও। গত সপ্তাহে টুইটারে তারা জানিয়েছে, জেনারেল ডিউটি পাইলট অফিসার হিসাবে রাহুলকে নিয়োগ করা হয়েছে। করোনা-সংক্রমণের আবহে যখন গোটা দুনিয়ার পাশাপাশি পাকিস্তানেও হতাশার ছবি, সে সময় এই খবরে উচ্ছ্বসিত পাক বায়ুসেনা। সিন্ধ প্রদেশের থারপারকর জেলার বাসিন্দা রাহুলকে নিয়ে তাদের টুইট, “কোভিড-১৯-এর এই দমবন্ধ করা পরিস্থিতিতে শুভ সংবাদ! থার রকড এগেইন! অভিনন্দন রাহুল দেব। পাকিস্তান বায়ুসেনায় জিডি পাইলট হিসাবে নির্বচিত হয়েছেন থারপরকরের প্রত্যন্ত গ্রামের এই বাসিন্দা।”

পাকিস্তানের হিন্দু সম্প্রদায়ের রাহুল দেবের আসল বয়স সম্পর্কে বিশেষ কিছু জানা না গেলেও তাঁর সঙ্গে পাক বায়ুসেনায় অন্য যোগদানকারীরা সকলেই কুড়ির কোঠায়। ফলে রাহুলের বয়সও তার আশপাশেই হবে বলে মনে করা হচ্ছে। রাহুলের এই নজির নিয়ে উচ্ছ্বসিত রেডিয়ো পাকিস্তানও। বুধবার একটি অনুষ্ঠানে রেডিয়ো পাকিস্তান জানিয়েছে, পাকিস্তানের ইতিহাসে এই প্রথম হিন্দু সম্প্রদায়ের কোনও সদস্য বায়ুসেনায় যোগদান করে নজির গড়লেন।

Advertisement

আরও পড়ুন: ‘হয় ভুল, নয় অক্ষমতা!’ চিনের বিরুদ্ধে সুর নরম ট্রাম্পের

আরও পড়ুন: বিশ্বে প্রথম, জেনেরিক রেমডেসিভির তৈরির দাবি বাংলাদেশি সংস্থার

আরও পড়ুন: বিশ্বে ‘ঘৃণার সুনামি’ শুরু হয়েছে, সতর্কবার্তা গুতেরেসের

অন্য একটি সংবাদপত্র এই ঘটনাকে পাকিস্তান বায়ুসেনায় ব্যতিক্রমী ইঙ্গিত বলে উল্লেখ করেছে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন