International

রেঞ্জার্স সরিয়ে কাশ্মীর সীমান্তে সেনা বাড়াচ্ছে পাকিস্তান

বড়সড় হামলা চালানোর জন্য কি তৈরি হচ্ছে পাকিস্তান? জম্মু সীমান্তে ইঙ্গিতটা তেমনই। ১৯০ কিলোমিটার দীর্ঘ আন্তর্জাতিক সীমান্তের ও পারে উত্তরোত্তর বাড়ানো হচ্ছে পাক সেনাবাহিনীর জওয়ানের সংখ্যা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৬ ১৬:০০
Share:

পাক সেনা।

বড়সড় হামলা চালানোর জন্য কি তৈরি হচ্ছে পাকিস্তান? জম্মু সীমান্তে ইঙ্গিতটা তেমনই। ১৯০ কিলোমিটার দীর্ঘ আন্তর্জাতিক সীমান্তের ও পারে উত্তরোত্তর বাড়ানো হচ্ছে পাক সেনাবাহিনীর জওয়ানের সংখ্যা। আন্তর্জাতিক সীমান্তের ও পারে যে চৌকি ও ক্যাম্পগুলিতে এত দিন মোতায়েন থাকত পাক রেঞ্জার্স, সেখানে তাদের সরিয়ে আনা হচ্ছে সেনা জওয়ানদের। কোথাও পাক সেনাবাহিনীর সংখ্যা বাড়ানো হয়েছে উল্লেখযোগ্য ভাবে। কোথাও-বা সীমান্ত চৌকি ও ক্যাম্পগুলি পুরোপুরি তুলে দেওয়া হয়েছে পাক সেনাবাহিনীর হাতে। শুধু তাই নয়, জম্মু-কাশ্মীরে আন্তর্জাতিক সীমান্তের ও পারে চৌকি ও ক্যাম্পগুলিতে মজুত করা হচ্ছে অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ। কোন কোন র‌্যাঙ্কের সেনা অফিসার মোতায়েন করা হয়েছে আর তা কত সংখ্যায়, বিএসএফ তার খবরাখবর নেওয়ার চেষ্টা করছে।

Advertisement

বিএসএফ সূত্রে খবর, প্রায় রোজই আন্তর্জাতিক সীমান্তের ও পারে সাঁজোয়া গাড়িতে করে পাক সেনা জওয়ানদের নিয়ে আসা হচ্ছে ওই চৌকি ও ক্যাম্পগুলিতে। সাঁজোয়া গাড়িগুলিতে চাপিয়ে নিয়ে আসা হচ্ছে গোলাবারুদ, অস্ত্রশস্ত্রও। গত আট, ন’দিন ধরেই এই ঘটনা ঘটে চলেছে।

ভারতীয় গোয়েন্দা সংস্থা সূত্রের খবর, পাক সেনাপ্রধান জেনারেল রাহিল শরিফের কার্যকালের মেয়াদ না ফুরোনো পর্যন্ত জম্মু-কাশ্মীরে আন্তর্জাতিক সীমান্তে ওই সেনা সমাবেশ চলবে। এই মাসের শেষেই মেয়াদ ফুরোচ্ছে পাক সেনাপ্রধান জেনারেল শরিফের। পাক সেনাপ্রধানও এই ভাবে তাঁর মেয়াদ বাড়াতে চাইছেন।

Advertisement

আরও পড়ুন- অমিতাভ কে, মনেই পড়ছিল না হিলারির

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন