International news

বাগ‌্‌যুদ্ধে কাজ হয়নি, কূটনীতির পথে পাকিস্তান

ওই সংবাদপত্রে প্রকাশিত খবর অনুযায়ী, কূটনৈতিক স্তরে যোগাযোগ করে ভারতের কাছে পাকিস্তানের অনুরোধ, ‘‘দু’দেশই শান্তির পথে হাঁটছে। যুদ্ধের ভয় ছড়াবেন না।’’

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৮ ১৬:০১
Share:

সম্প্রতি পাক সংবাদপত্র ‘দ্য নেশন’-এ এমন খবর প্রকাশিত হয়েছে। প্রতীকী ছবি।

বিপিন রাওয়তের সঙ্গে বাগ‌্‌যুদ্ধের পর এ বার কূটনৈতিক স্তরেও প্রতিবাদ জানাল পাকিস্তান।

Advertisement

‘দ্য নেশন’ সংবাদপত্রে প্রকাশিত খবর অনুযায়ী, কূটনৈতিক স্তরে ভারতকে পাকিস্তান জানিয়েছে, দু’দেশই শান্তির পথে হাঁটছে। তাই যেন যুদ্ধের আতঙ্ক না ছড়ানো হয়।

নাম উল্লেখ না করে পাক বিদেশ মন্ত্রকের এক কর্তার বক্তব্য ওই প্রতিবেদনে ছাপা হয়েছে। তাতে তিনি বলেছেন, ‘‘এই ধরনের মন্তব্য দু’দেশের মধ্যে সম্পর্ক আরও অস্থির করে তুলবে। এমন মন্তব্য আসলে জবাব এবং পাল্টা জবাবের কারণই হয়ে দাঁড়াবে।’’

Advertisement

আরও পড়ুন: খতম ছয় ‘ফিদায়েঁ’ জঙ্গি, অনুপ্রবেশের ছক বানচাল

পাকিস্তান যে পরমাণু অস্ত্রধর হিসাবে মিথ্যাচার করছে, শুক্রবার এমন মন্তব্য করেছেন সেনাপ্রধান বিপিন রাওয়ত। সন্ত্রাস দমনে প্রয়োজনে সীমান্ত পেরিয়ে পাকিস্তানে অভিযান চালানোরও হুঁশিয়ারি দিয়েছিলেন। পাল্টা হুঁশিয়ারি আসে পাকিস্তানের তরফেও। বিপিন রাওয়তের হুঁশিয়ারির তিন দিনের মাথাতেই আজ সোমবার জঙ্গি দমনে নিয়ন্ত্রণরেখার ওপারে হামলা চালায় ভারতীয় সেনা।

প্রথম থেকে ভারতই দু’দেশের মধ্যে শান্তি রক্ষার কথা বলে আসছে। উল্টে পাকিস্তানই তাতে আমল দিত না। সন্ত্রাসে মদত দেওয়া থেকে শুরু করে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন, বার বারই এমন কাজ করে আসছে পাকিস্তান। কূটনীতিবিদদের একাংশের মতে, সন্ত্রাস দমনে ভারত যে আর কোনও ভাবেই আপোস করবে না, তাও বেশ বুঝতে পারছে পাকিস্তান। তার উপরে চাপ রয়েছে আমেরিকার তরফ থেকেও। সে কারণেই সেনাপ্রধানের মন্তব্যের পর পাক সেনার মুখপাত্র আসিফের পাল্টা হুঁশিয়ারির পরও নিশ্চিত হতে পারছে না পাকিস্তান। তাই আলাদা করে কূটনৈতিক স্তরে ভারতের সঙ্গে বোঝাপড়া সারতে চাইছে পাকিস্তান, মনে করছেন কূটনীতিবিদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন