Pakistan

২০ বছর পর খুলছে পাকিস্তানের শিবমন্দির

দীর্ঘ ২০ বছর ধরে বন্ধ থাকা শিব মন্দির হিন্দুদের জন্য খুলে দেওয়ার নির্দেশ দিল পাক আদালত। পাকিস্তানের অ্যাবটাবাদ জেলার ঘটনা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৭ ২০:০২
Share:

দীর্ঘ ২০ বছর ধরে বন্ধ থাকা শিব মন্দির হিন্দুদের জন্য খুলে দেওয়ার নির্দেশ দিল পাক আদালত। পাকিস্তানের অ্যাবটাবাদ জেলার ঘটনা। সোমবার পেশোয়ার হাইকোর্টের বিচারপতি আতিক হুসেন শাহের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, সংবিধানের ২০ নম্বর ধারায় এ বার থেকে খাইবার পাখতুনখোয়ার ওই শিব মন্দিরে হিন্দু সম্প্রদায়ের মানুষ নির্বিঘ্নে প্রবেশ করতে পারবেন। পুজো দিতেও আর কোনও বাধা রইল না। সম্পত্তি নিয়ে বিবাদের জেরেই এত বছর বন্ধ ছিল মন্দিরটি।

Advertisement

আরও পড়ুন: ‘ধর্মীয় উগ্রতা’ রুখতে একগুচ্ছ মুসলিম নামে নিষেধাজ্ঞা জারি করল চিন

একটি স্বেচ্ছাসেবী সংগঠনের তরফে জানানো হয়, আইনি ভাবে ওই সম্পত্তি লিজে নিয়েছিল তারা। তাদের দাবি, দেশভাগের পর থেকে তারাই ওই মন্দিরের দেখভাল করত। কিন্তু তার পরেই ওই সম্পত্তির মালিকানা নিয়ে শুরু হয় বিবাদ। আইনি জটিলতার কারণে বন্ধ করে দেওয়া হয়েছিল ১৭৫ বছর আগে তৈরি মন্দিরটি। জনপ্রিয় ওই মন্দিরটিতে ভক্তদের যাতায়াত বন্ধ হয়ে যায়। সেই মর্মে পেশোয়ার হাইকোর্টে ২০১৩ সালে একটি পিটিশন ফাইল করেছিল ওই স্বেচ্ছাসেবী সংস্থা। অবশেষে মন্দির খোলার অনুমতি দিল হাইকোর্ট। আদালতের নির্দেশে খুশি অ্যাবটাবাদের হিন্দু সম্প্রদায়ের বাসিন্দারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন