Pakistan Election

এই প্রথম নির্বাচনে জিতে পাকিস্তান পার্লামেন্টে যাচ্ছেন কোনও হিন্দু

পাকিস্তান জন্ম নেওয়ার পর থেকে সংখ্যালঘুদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অধিকার ছিল না। শুধুমাত্র সংরক্ষিত আসনে বিভিন্ন রাজনৈতিক দলগুলির মনোনীত প্রার্থী হয়েই তাঁরা সংসদে যেতেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৮ ১৩:৩৮
Share:

মহেশ কুমার মালানি। ছবি সৌজন্য- ট্যুইটার

প্রথম হিন্দু হিসেবে নির্বাচনে জিতে পাক পার্লামেন্ট (ন্যাশনাল অ্যাসেম্বলি)-এ গেলেন মহেশকুমার মালানি। পাকিস্তান পিপলস পার্টির হয়ে সিন্ধ প্রদেশের একটি আসনে তিনি এক লক্ষেরও বেশি ভোট পেয়েছেন।

Advertisement

পাকিস্তান জন্ম নেওয়ার পর থেকে সংখ্যালঘুদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অধিকার ছিল না। শুধুমাত্র সংরক্ষিত আসনে বিভিন্ন রাজনৈতিক দলগুলির মনোনীত প্রার্থী হয়েই তাঁরা সংসদে যেতেন। ২০০২ সালে সংবিধান সংশোধন করে সংখ্যালঘু সম্প্রদায়কে এই অধিকার দেন তৎকালীন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফ। তার পর গত ১৬ বছরে এই প্রথম পাক পার্লামেন্টে গেলেন কোনও হিন্দু প্রার্থী।

মহেশকুমার মালানি অবশ্য দীর্ঘ দিন ধরেই পাক রাজনীতির সঙ্গে যুক্ত। ২০০৩ থেকে ২০০৮ পর্যন্ত পাক সংসদে সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত আসনে মনোনীত সাংসদ ছিলেন মহেশকুমার মালানি। তারও আগে সিন্ধের প্রাদেশিক সভায় বিভিন্ন স্ট্যান্ডিং কমিটির সদস্য ছিলেন তিনি।

Advertisement

আরও পড়ুন: এ ভাবেও সোনা পাচার সম্ভব! তাজ্জব দুঁদে অফিসাররাও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন