ISI

পাক সেনার সমালোচক সেই সাংবাদিককে খুনের অভিযোগ থেকে রেহাই আইএসআই এজেন্টকে

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ এবং সেনার সমালোচক হিসাবে পরিচিত আরশাদকে গুলি করে খুন করা হয় আফ্রিকার দেশ কেনিয়ার রাজধানী নাইরোবিতে।

Advertisement

সংবাদ সংস্থা

নাইরোবি শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ২৩:১৩
Share:

সাংবাদিক আরশাদ শরিফ। ছবি সংগৃহীত।

পাক সেনার কড়া সমালোচক হিসাবে পরিচিত সে দেশের সাংবাদিক আরশাদ শরিফকে খুনের তদন্ত কমিটি থেকে আইএসআই এজেন্টের নাম বাদ দিল ইসলামাবাদ। কেনিয়ায় পাক গুপ্তচর সংস্থার এজেন্টকে বাদ দিয়ে তদন্ত কমিটি পুনর্গঠন করা হয়েছে বলে পাক সরকার সূত্রে বুধবার জানা গিয়েছে।

Advertisement

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ এবং সেনার সমালোচক হিসাবে পরিচিত আরশাদকে গুলি করে খুন করা হয় আফ্রিকার দেশ কেনিয়ার রাজধানী নাইরোবিতে। রাষ্ট্রদ্রোহের অভিযোগ থেকে বাঁচতে দেশ ছেড়ে কেনিয়ায় পালিয়েছিলেন শরিফ। সোমবার শরিফের মৃত্যুর কথা জানান তাঁর স্ত্রী জাভেরিয়া সিদ্দিক।

পাকিস্তানে টিভি চ্যানেল এআরওয়াই-এর সঙ্গে যুক্ত ছিলেন শরিফ। সংবাদ সংস্থা এএফপি সূত্রে জানা গিয়েছে, গত অগস্ট মাসে শরিফ ওই চ্যানেলের প্রতিনিধি হিসাবে সাক্ষাৎকার নিয়েছিলেন বিরোধী নেতা শাহবাজ গিলের। সেই সাক্ষাৎকারে গিল জানিয়েছিলেন, ‘সংখ্যাগরিষ্ঠের বিরুদ্ধে’ যায় এমন নির্দেশ মানা উচিত নয় সেনাবাহিনীর জুনিয়র অফিসারদের।

Advertisement

ওই সাক্ষাৎকারের জেরে সরকারি রোষের মুখে পড়ে এআরওয়াই নামে ওই টিভি চ্যানেলটি। তা সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়। শরিফের বিরুদ্ধে জারি করা হয় গ্রেফতার পরোয়ানাও। এর পরই দেশ ছেড়েছিলেন তিনি। এআরওয়াই নামে ওই টিভি চ্যানেলটি পরে জানিয়ে দেয়, তারা শরিফের সঙ্গে সমস্ত চুক্তি বাতিল করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন