International News

২৯৮ জন ভারতীয় গত ৫ বছরে পাক নাগরিক হয়েছেন: ইসলামাবাদ

অনেক ভারতীয় প্রতি বছর অবৈধ ভাবে পাকিস্তানে প্রবেশ করেন বলে ইসলামাবাদের দাবি। গত পাঁচ বছরে ২৯৮ জন ভারতীয়কে পাকিস্তান নিজেদের নাগরিক করে নিয়েছে বলেও ইসলামাবাদ জানিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৭ ১৯:১০
Share:

প্রতি বছর ভারত, আফগানিস্তান, বাংলাদেশ, মায়ানমার-সহ বিভিন্ন দেশ থেকে বহু মানুষ অবৈধ ভাবে পাকিস্তানে ঢোকেন বলে ইসলামাবাদের দাবি। এই সব দেশ থেকে পাকিস্তানে আশ্রয় নেওয়া অনেক পরিবারকে পাকিস্তান নিজেদের নাগরিকত্ব দিচ্ছে বলেও পাক সরকার জানিয়েছে। —প্রতীকী ছবি / রয়টার্স।

পাকিস্তান গত পাঁচ বছরে ২৯৮ জন ভারতীয়কে নিজেদের নাগরিকত্ব দিয়েছে। ন্যাশনাল অ্যাসেম্বলিতে পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রক এ কথা জানিয়েছে। পাক সংবাদমাধ্যম ‘এক্সপ্রেস ট্রিবিউন’ জানিয়েছে, শাসক দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-এর শেখ রোহেল আসগর শনিবার ন্যাশানাল অ্যাসেম্বলিতে একটি প্রশ্ন তুলেছিলেন। সেই প্রশ্নের জবাবেই অভ্যন্তরীণ মন্ত্রকের তরফে জানানো হয়, ভারত ছেড়ে পাকিস্তানে ঢুকেছেন এমন ২৯৮ জনকে গত পাঁচ বছরে পাকিস্তান ধাপে ধাপে নাগরিকত্ব দিয়েছে।

Advertisement

আরও পড়ুন: লাদাখে ভারতীয় ও চিনা সেনার মারপিটের ভিডিও

২০১২ থেকে ২০১৭-র ১৪ এপ্রিলের মধ্যে কত জন ভারতীয় পাক নাগরিকত্ব পেয়েছেন, তারই হিসেব দিয়েছে পাক অভ্যন্তরীণ মন্ত্রক। ২০১৪ সালে সবচেয়ে বেশি এবং ২০১৫ সালে সবচেয়ে কম ভারতীয়কে পাকিস্তান নিজেদের নাগরিকত্ব দিয়েছে বলে জানানো হয়েছে। পাক অভ্যন্তরীণ মন্ত্রকের রিপোর্ট বলছে, ভারত থেকে পাকিস্তানে ঢোকা ৪৮ জনকে ২০১২ সালে পাক নাগরিকত্ব দেওয়া হয়। ২০১৩ সালে সেই সংখ্যা পৌঁছয় ৭৫-এ, ২০১৪ সালে পৌঁছয় ৭৬-এ। ২০১৫ সালে মাত্র ১৫ জন ভারতীয়কে পাকিস্তান নিজেদের দেশের নাগরিকত্ব দিয়েছে বলে পাক অভ্যন্তরীণ মন্ত্রক জানিয়েছে। তার পরে ২০১৬ সালে আবার ৬৯ জনকে এবং ২০১৭-র ১ জানুয়ারি থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ১৫ জনকে পাক নাগরিকত্ব দেওয়া হয়েছে পাকিস্তান সরকারের দাবি।

Advertisement

আরও পড়ুন: হাসিনাকে হত্যার চেষ্টা : ১০ আসামিকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড

পাকিস্তানের নাগরিকত্ব পাওয়া মোটেই খুব সহজ কাজ নয়। কিন্তু ভারত, আফগানিস্তান, বাংলাদেশ এবং মায়ানমার থেকে অনেক মানুষ পাকিস্তানে অবৈধ অনুপ্রবেশ করেছেন এবং বছরের পর বছর পাকিস্তানে থাকছেন বলে পাক অভ্যন্তরীণ মন্ত্রকের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন