প্রত্যাঘাতে প্রস্তুত, সুর চড়িয়ে নয়াদিল্লিকে হুমকি পাকিস্তানের সেনাবাহিনীর

কাশ্মীরের পুলওয়ামায় সিআরপি বাহিনীর উপর হামলার পরে দু’দেশের মধ্যে ফের তিক্ততা বেড়েছে। গোটা ঘটনায় পাক সেনা আর সরকারকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছে ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:৩৪
Share:

আইএসপিআর–এর ডিজি জেনারেল আসিফ গফুর।—ফাইল চিত্র।

পাক প্রধানমন্ত্রীর সুরেই এ বার সুর চড়াল পাকিস্তানের সেনাবাহিনী। আজ সাংবাদিক বৈঠকে পাক সেনাবাহিনীর ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর)–এর ডিজি জেনারেল আসিফ গফুর জানান, আগ বাড়িয়ে যুদ্ধে যাবে না পাকিস্তান। কিন্তু ভারত আক্রমণ করলে তাঁরাও ছেড়ে কথা বলবেন না। তাঁর স্পষ্ট কথা, ‘‘ভারত আমাদের চমক দিতে গিয়ে নিজেরাই চমকে যাবে।’’

Advertisement

কাশ্মীরের পুলওয়ামায় সিআরপি বাহিনীর উপর হামলার পরে দু’দেশের মধ্যে ফের তিক্ততা বেড়েছে। গোটা ঘটনায় পাক সেনা আর সরকারকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছে ভারত। সেই সঙ্গে তাদের অভিযোগের তির পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের দিকে। হামলার কয়েক দিন পরে সাংবাদিক সম্মেলনে প্রথম মুখ খোলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। হামলায় ইসলামাবাদের ভূমিকার কথা অস্বীকার করে ইমরান জানিয়েছিলেন ভারত যদি প্রতিশোধ নিতে পাকিস্তানে হামলা করে তা হলে ফল ভাল হবে না। পাল্টা আঘাত করবেন তাঁরাও।

এ বারও পাক সেনাও একই কথা বলেছে। তাদের দাবি, কোনও প্রমাণ ছাড়াই হামলার দায় পাকিস্তানের উপরে চাপাচ্ছে ভারত। উল্টে জেনারেল আসিফ এর জন্য ভারতের কাশ্মীর নীতিকেই দায়ী করেছেন। তাঁর কথায়, ‘‘৭২ বছরের ইতিহাস আমাদের। ১৯৪৭ সালে দেশভাগের পরে তৈরি হয় স্বাধীন পাকিস্তান। ভারত এখনও তা মানতে পারেনি।’’ তিনি বলেছেন, ‘‘আমরা যুদ্ধের প্রস্তুতি নিচ্ছি না। কিন্তু ভারত আমাদের চমকাতে চাইলে আমরাই চমকে দেব।’’ একই সঙ্গে আজ ভারতীয় সংবাদমাধ্যমকে নিশানা করে আসিফ বলেছেন, যুদ্ধ বাধলে তাতে ভারতীয় সাংবাদিকদেরও বড় উস্কানি থাকবে।

Advertisement

তবে মুখে পাল্টা হামলার কথা বললেও পাক অধিকৃত কাশ্মীরে বসবাসকারীদের জন্য গত কাল আলাদা সতর্কতা জারি করেছে পাক সরকার। ভারতীয় বাহিনী যদি হামলা করে তার প্রস্তুতি হিসেবে ভিমবের, নীলম, রাওয়ালকোট, হাভেলী, কোটলি, ঝিলম এলাকার বাসিন্দাদের জন্য বিশেষ নির্দেশিকা জারি হয়েছে। বলা হয়েছে, রাতে অযথা আলো জ্বেলে না রাখতে, দল করে না ঘুরতে এবং বাঙ্কারের ব্যবহার বাড়াতে। আসিফ জানান, পাক সেনা প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া আজ নিয়ন্ত্রণ রেখার আশপাশ ঘুরে দেখেছেন। পাক বাহিনী প্রত্যাঘাত করতে কতটা প্রস্তুত সেটাও খতিয়ে দেখেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন