আমেরিকার উপনিবেশ নয় পাকিস্তান, ‘রিটার্ন’ ইসলামাবাদের!

একেবারে ‘সার্ভিস লাইন’ থেকে ‘স্ম্যাশ’ করে আমেরিকার কোর্টে বলটা ‘রিটার্ন’ করল পাকিস্তান! ইসলামাবাদ বেপরোয়া জানিয়ে দিল, ‘‘পাকিস্তানটা আদৌ আমেরিকার উপনিবেশ নয়।’’ তার মানে, পাকিস্তান কখনওই আমেরিকার মেজাজ-মর্জি মেনে চলবে না!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ মে ২০১৬ ১৫:০৪
Share:

পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী চৌধুরী নিসার ( বাঁ দেকে) ও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

একেবারে ‘সার্ভিস লাইন’ থেকে ‘স্ম্যাশ’ করে আমেরিকার কোর্টে বলটা ‘রিটার্ন’ করল পাকিস্তান!

Advertisement

ইসলামাবাদ বেপরোয়া জানিয়ে দিল, ‘‘পাকিস্তানটা আদৌ আমেরিকার উপনিবেশ নয়।’’ তার মানে, পাকিস্তান কখনওই আমেরিকার মেজাজ-মর্জি মেনে চলবে না!

পাকিস্তান সব সময়েই মার্কিন মেজাজ-মর্জিকে উপেক্ষা করবে কি না, তা স্পষ্ট না হলেও, আমেরিকার সব মেজাজ-মর্জিকেই যে ইসলামাবাদ নিঃশব্দে মেনে নেবে না, এ বার তা রীতিমতো সাড়াশব্দ করেই জানিয়ে দিল পাকিস্তান।

Advertisement

কিন্তু, কীসের প্রেক্ষিতে পাকিস্তানের ওই বিস্ময়কর বিস্ফোরণ?

মার্কিন মুলুকে আসন্ন্ প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে থাকা ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করেছিলেন, ‘‘আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের হদিশ পেতে ‘সিয়া’কে যিনি সাহায্য করেছিলেন, সেই জেল-বন্দি পাকিস্তানি চিকিৎসক যাতে মুক্তি পান, আমি ক্ষমতায় এলে, তার জন্য যা করার করব। পাকিস্তানকে বাধ্য করব ওই জেল-বন্দি চিকিৎসক শাকিল আফ্রিদিকে মুক্তি দিতে।’’

এতেই আঁতে ঘা লেগে গিয়েছে ইসলামাবাদের। সরাসরি জানিয়ে দিয়েছে, ‘‘পাকিস্তানটা আমেরিকার উপনিবেশ নয়।’’ আর যে কেউ নয়, ওই কথাটা বলেছেন পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী চৌধুরী নিসার।

আরও পড়ুন- ফেলো কড়ি, মাখো তেল! পাকিস্তানকে সাফ জানাল আমেরিকা

সরাসরি সংবাদ মাধ্যমের হাতে তুলে দেওয়া তাঁর সরকারি বিবৃতিতে নিসার বলেছেন, ‘‘ওই জেল-বন্দি চিকিৎসক মুক্তি পাবেন কি পাবেন না, তা পাকিস্তানের আদালত ঠিক করবে। পরিস্থিতি খতিয়ে দেখবে পাকিস্তান সরকার। ডোনাল্ড ট্রাম্প যদি আমেরিকার প্রেসিডেন্ট হয়েও যান, তা ওই জেল-বন্দি চিকিৎসকের আইনি ভবিতব্যকে খণ্ডাতে পারবে না।’’

লাদেনের মৃত্যুর পঞ্চম বার্ষিকীতে ওই মন্তব্য করেছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

আর তারই প্রেক্ষিতে এ দিন পাক প্রশাসনের এই ‘রিটার্ন’!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন