pakistan

Shehbaz Sharif: ভারতের সঙ্গে স্থায়ী শান্তি গড়তে চায় পাকিস্তান, বললেন প্রধানমন্ত্রী শরিফ

ভারতের সঙ্গে স্থায়ী শান্তির সম্পর্ক চায় পাকিস্তান। আলোচনার মাধ্যমে কাশ্মীর বিষয়ের সমাধানও চায়, জানালেন পাক প্রধানমন্ত্রী শরিফ।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২০ অগস্ট ২০২২ ২৩:৫৭
Share:

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ফাইল চিত্র।

আলোচনার মাধ্যমেই একমাত্র কাশ্মীর বিষয়ের সমাধান হতে পারে। যুদ্ধের মাধ্যমে নয়। আর এ নিয়ে ভারতের সঙ্গে ‘স্থায়ী শান্তি’র সম্পর্ক চায় পাকিস্তান। এমনটাই জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এমন দাবিই করেছে একটি সংবাদমাধ্যম। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একটি প্রতিনিধি দলের সঙ্গে কথোপকথনের সময় ওই মন্তব্য করেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ। তিনি এ-ও দাবি করেছেন, কাশ্মীর বিষয়ের সমাধানের উপর ওই অঞ্চলের শান্তি নির্ভর করছে।

Advertisement

শাহবাজের কথায়, ‘‘ওই অঞ্চলে শান্তি বজায় রাখতে দৃঢ়প্রতিজ্ঞ পাকিস্তান, রাষ্ট্রপুঞ্জের প্রস্তাব মেনে কাশ্মীর বিষয়ের সমাধান হলে শান্তি ফিরবে।’’

কাশ্মীর বিষয়, সীমান্ত সন্ত্রাস নিয়ে ভারত এবং পাকিস্তানের চাপানউতর দিন দিন বেড়েছে। ২০১৯ সালের ৫ অগস্ট কাশ্মীরের বিশেষ সুবিধা প্রত্যাহার করে কেন্দ্র। তার পর দুই দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে। ভারতীয় রাষ্ট্রদূতদের নিজেদের দেশ থেকে ফিরিয়ে দেয় পাকিস্তান। ভারত যদিও বার বার বলেছে, কাশ্মীর ‘ছিল, আছে, থাকবে’ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। শরিফ বলেন, ‘‘আমরা আলোচনার মাধ্যমে ভারতের সঙ্গে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করতে চাই, কারণ যুদ্ধ কোনও পথ হতে পারে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন