Pakistan Tehreek-i-Insaf

জামিনে মুক্ত ইমরান ঘনিষ্ঠ প্রাক্তন পাক বিদেশমন্ত্রী কুরেশিকে গ্রেফতার করল পুলিশ!

গত ২২ ডিসেম্বর পাক সুপ্রিম কোর্ট ‘রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস’ মামলায় জেলবন্দি ইমরান এবং কুরেশির জামিন মঞ্জুর করেছিল। কিন্তু জেল থেকে মুক্তির পরেই কেন তাঁকে ফের গ্রেফতার করা হল, তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ২২:৩২
Share:

(বাঁ দিকে) ইমরান খান এবং শাহ মেহমুদ কুরেশি। —ফাইল চিত্র।

পাকিস্তানের প্রাক্তন বিদেশমন্ত্রী তথা ‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’ (পিটিআই)-এর নেতা শাহ মেহমুদ কুরেশিকে আবার গ্রেফতার করল পুলিশ। প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ ওই নেতাকে বুধবার রওয়ালপিন্ডির আদিয়ালা জেলের সামনে থেকে পঞ্জাব পুলিশের আধিকারিকেরা তুলে নিয়ে যান বলে অভিযোগ।

Advertisement

গত ২২ ডিসেম্বর পাক সুপ্রিম কোর্ট ‘রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস’ মামলায় জেলবন্দি ইমরান এবং কুরেশির জামিন মঞ্জুর করেছিল। কিন্তু জেল থেকে মুক্তির পরেই কেন তাঁকে ফের গ্রেফতার করা হল, তা এখনও স্পষ্ট নয়। এর আগে গত মে মাসে মধ্যরাতে পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান কুরেশির বাড়িতে অভিযান চালিয়ে আধাসামরিক বাহিনী পাকিস্তান রেঞ্জার্স গ্রেফতার করেছিল কুরেশিকে।

আদিয়ালা জেলের সামনে থেকে কুরেশিকে গ্রেফতারের একটি একটি ভিডিয়ো প্রকাশ্যে এনেছে পিটিআই (আনন্দবাজার অনলাইন ভিডিয়োর সত্যতা যাচাই করেনি)। তাতে দেখা যাচ্ছে, প্রাক্তন পাক বিদেশমন্ত্রীকে হিঁচড়ে একটি গাড়িতে তোলার চেষ্টা করছেন সাদা পোশাকের কয়েক জন ব্যক্তি। সে সময় কুরেশিকে বলতে শোনা যাচ্ছে— ‘‘বেআইনি ভাবে আমাকে গ্রেফতার করা হচ্ছে।’’ আগামী ৮ ফেব্রুয়ারি পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ‘ন্যাশনাল অ্যাসেম্বলি’র নির্বাচন। ইমরানের পাশাপাশি কুরেশিও জামিনে মুক্তি পেয়ে ভোটে লড়তে পারেন বলে জল্পনা তৈরি হয়েছিল পাকিস্তানে। তার আগেই এই গ্রেফতারি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন