পঞ্চম পরমাণু শক্তিধর হতে চলেছে পাকিস্তান?

আগামী ১০ বছরের মধ্যে পৃথিবীর টপ ফাইভ পরমাণু শক্তিধরের তালিকায় ঢুকে পড়তে চলেছে পাকিস্তান। চাঞ্চল্যকর এই তথ্য তুলে ধরেছে একটি মার্কিন রিপোর্ট। ‘পাকিস্তানি নিউক্লিয়ার ফোর্সেস ২০১৫’ নামের এই সাম্প্রতিক রিপোর্ট প্রকাশিত হয়েছে আমেরিকার ‘বুলেটিন অফ দ্য অ্যাটমিক সায়েন্টিস্টস’ পত্রিকায়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৫ ১৩:২৬
Share:

আগামী ১০ বছরের মধ্যে পৃথিবীর টপ ফাইভ পরমাণু শক্তিধরের তালিকায় ঢুকে পড়তে চলেছে পাকিস্তান। চাঞ্চল্যকর এই তথ্য তুলে ধরেছে একটি মার্কিন রিপোর্ট। ‘পাকিস্তানি নিউক্লিয়ার ফোর্সেস ২০১৫’ নামের এই সাম্প্রতিক রিপোর্ট প্রকাশিত হয়েছে আমেরিকার ‘বুলেটিন অফ দ্য অ্যাটমিক সায়েন্টিস্টস’ পত্রিকায়। রিপোর্ট বলছে, এই মুহূর্তে পাকিস্তানের হাতে ১১০ থেকে ১৩০টি পরমাণু যুদ্ধাস্ত্র রয়েছে। ২০১১ সালে যে সংখ্যাটা ছিল ৯০ থেকে ১১০-এর মধ্যে। ২০২৫ সালে পাকিস্তানের হাতে মজুত পরমাণু অস্ত্রের সংখ্যা ২২০ থেকে ২৫০-এর মধ্যে পৌঁছে যাবে বলে হিসেব এই রিপোর্টের।

Advertisement

এই মুহূর্তে বিশ্বের প্রথম পাঁচ পরমাণু শক্তিধর দেশ হল রাশিয়া, আমেরিকা, ফ্রান্স, চিন এবং ব্রিটেন। তারপরের সারিতে আছে পাকিস্তান, ভারত, ইজরায়েল, উত্তর কোরিয়া এবং ইরান। মার্কিন গবেষকদের ধারণা, আগামী দশ বছরে শীর্ষ পাঁচের তালিকায় ঢুকে পড়বে পাকিস্তান।

সবিস্তার পড়তে ক্লিক করুন

Advertisement

পড়ুন: পৃষ্ঠা ২

পড়ুন: পৃষ্ঠা ৩

পড়ুন: পৃষ্ঠা ৪

পড়ুন: পৃষ্ঠা ৫

পড়ুন: পৃষ্ঠা ৬

পড়ুন: পৃষ্ঠা ৭

পড়ুন: পৃষ্ঠা ৮

পডুন: শীর্ষ পরমাণু শক্তিধরদের অস্ত্র ভান্ডার কেমন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন