নইমকে জাতীয় সম্মান জানাবে পাকিস্তান

তার সাহসিকতার গল্প দিন কয়েক ধরে সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে সব জায়গায় আলোচনার শীর্ষে।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৯ ০৫:৫৮
Share:

নইম রশিদ। —ফাইল চিত্র।

নিজের জীবনের পরোয়া না করেই সে দিন বন্দুকধারী জঙ্গিকে জাপটে ধরেছিলেন নিউজ়িল্যান্ডের অভিবাসী নইম রশিদ। আততায়ীর গুলিতে জখম হয়েছিলেন নিজেও। তবু ছাড়েননি। পরে হাসপাতালে মারা যান পাকিস্তানের অ্যাবটাবাদ থেকে আসা নইম। তার সাহসিকতার গল্প দিন কয়েক ধরে সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে সব জায়গায় আলোচনার শীর্ষে।

Advertisement

সেই সাহসিকতার জন্যই এ বার নইমকে সম্মান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তার জন্মভূমি। রবিবার পাক প্রধানমন্ত্রী ইমরান খান এ কথা ঘোষণা করেছেন। রবিবার টুইটারে ইমরান জানান, শ্বেত সন্ত্রাসবাদীকে রুখতে গিয়ে শহিদ মিঞা নইম রশিদের সাহসিকতার জন্য গর্বিত পাকিস্তান। আর তার সেই সাহসকেই জাতীয় পুরস্কার দিয়ে সম্মান জানাতে চায় সরকার। শনিবার অ্যাবটাবাদ থেকে তাঁর নইমের দাদা খুরশিদ আলম ফোনে সংবাদমাধ্যমকে জানান, নইমের জন্য গর্বিত তাঁর পরিবার। ওই ঘটনায় মারা গিয়েছে নইমের ছেলে তালহা রশিদও। নিউজ়িল্যান্ডেই তাঁদের শেষকৃত্য হওয়ার কথা। তবে সেই সময়ে সেখানে হাজির থাকতে চান নইমের পরিবার। সে জন্য ভিসার আবেদনও জানিয়েছেন তাঁরা।

এ দিকে, পাকিস্তানের বিশেষ গোয়েন্দা সূত্রের খবর, গত অক্টোবরে পর্যটক হিসেবে পাকিস্তানে এসেছিল ব্রেন্টন। সপ্তাহখানেক সেখানে থেকেওছিল। মিনাপিন নগরের যে হোটেলে সে ছিল, তার মালিক জানান, দিব্যি ভদ্র, ভাল ছেলে মনে হয়েছিল তাকে। ব্রেন্টন জানিয়েছিল, পাকিস্তান সম্পর্কে সে প্রচুর খারাপ কথা শুনেছে। কিন্তু পাকিস্তানে এসে খুব ভাল লেগেছে তার।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন