pakistan

ত্রাণের নামে জঙ্গি-মদত?

সংস্থার দাবি, পাক সংগঠনগুলোর মূল অফিস আমেরিকায়। ভারতে অক্সিজেনের সঙ্কটের সময় এরা ‘হেলপ ইন্ডিয়া ব্রিদ’ নামে একটি প্রচার শুরু করে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ০৫:৫৭
Share:

প্রতীকী ছবি।

ভারতে করোনা অতিমারির দ্বিতীয় ঢেউয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল পাকিস্তানের বেশ কয়েকটি সমাজসেবী সংগঠন। করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য সংগ্রহ করা হয়েছিল অর্থ। বিশেষ করে, ভারতে অক্সিজেনের চূড়ান্ত আকালের সময় একাধিক সাহায্য প্রচার চালিয়েছিল সংগঠনগুলি। কিন্তু সম্প্রতি সেই প্রচার ও অর্থসংগ্রহ নিয়ে জানা গেল চাঞ্চল্যকর তথ্য। করোনা আক্রান্তদের সাহায্যের জন্য অর্থ সংগ্রহ করলেও তাদের উদ্দেশ্য অন্য। জঙ্গি গোষ্ঠীগুলিকে সাহায্যের জন্যই এ ভাবে হাতিয়ে নেওয়া হয়েছে লক্ষ লক্ষ টাকা।

Advertisement

রিপোর্টটি প্রকাশ্যে এনেছে ভুয়ো তথ্য ও মিথ্যা প্রচার বিরোধী একটি সংস্থা। সংস্থার দাবি, পাক সংগঠনগুলোর মূল অফিস আমেরিকায়। ভারতে অক্সিজেনের সঙ্কটের সময় এরা ‘হেলপ ইন্ডিয়া ব্রিদ’ নামে একটি প্রচার শুরু করে। তার মাধ্যমেই শুরু হয় টাকা নয়ছয়। রিপোর্টে আরও জানানো হয়েছে , একাধিক মৌলবাদী জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যোগাযোগ রয়েছে এই সংগঠনগুলির।

বিশেষ করে আঙুল উঠেছে ইসলাম মেডিক্যাল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা বা ইমানার দিকে। সংস্থার মতে, গত এপ্রিল মাসে এই সংগঠনটি ভারতকে সাহায্য করার জন্য সামাজিক মাধ্যমে মানুষের কাছে প্রায় ১.৮ কোটি টাকার আবেদন করে। সেই আবেদনের পরিমাণ পরে আরও বাড়ে। সেই টাকা নিয়ে কী করা হয়েছে তার কোনও তথ্য ইমানা দেয়নি। শুধু তাই নয়, সংগঠনটির ভারতে কোনও দফতরও নেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন