ভারতকে চাপে রাখতে পাকিস্তানকে এফ-১৬, স্পষ্ট পেন্টাগনের কথায়

ভারতীয় উপমহাদেশে শক্তির ভারসাম্য বজায় রাখার জন্য শেষ পর্যন্ত পাকিস্তানকেই বেছে নিল আমেরিকা! আর তার জন্য বেছে বেছে ইসলামাবাদকেই সর্বাধুনিক যুদ্ধবিমান ‘এফ-১৬’ বিক্রি করছে পেন্টাগন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৬ ১৫:০৭
Share:

ভারতীয় উপমহাদেশে শক্তির ভারসাম্য বজায় রাখার জন্য শেষ পর্যন্ত পাকিস্তানকেই বেছে নিল আমেরিকা!

Advertisement

আর তার জন্য বেছে বেছে ইসলামাবাদকেই সর্বাধুনিক যুদ্ধবিমান ‘এফ-১৬’ বিক্রি করছে পেন্টাগন। এর আগে সন্ত্রাসবাদীরা বার বার তাদের কার্যকলাপ আর নাশকতা চালানোর জন্য পাকিস্তানের মাটিকে বেছে নেওয়ায় ওয়াশিংটনের তরফে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছিল।

আরও পড়ুন- কৃত্রিম দ্বীপে গোপনে মোতায়েন চিনা মিসাইল, ফের উত্তপ্ত প্যারাসেল

Advertisement

কিন্তু তার পরেও ইসলামাবাদকে পেন্টাগন সর্বাধুনিক যুদ্ধবিমান বিক্রি করায় ভারতের তরফে অসন্তোষ গোপন রাখা হয়নি। তারই প্রেক্ষিতে এ দিন পেন্টাগনের প্রেস সেক্রেটারি পিটার কুক বলেছেন, ‘‘এতে ভারতের উদ্বেগের কোনও কারণ নেই। ভারতীয় উপমহাদেশে শক্তির ভারসাম্য বজায় রাখতেই ওই সর্বাধুনিক যুদ্ধবিমান ইসলামাবাদকে বিক্রি করা হচ্ছে। এর ফলে, দেশের মাটিতে সন্ত্রাসবাদী কার্যকলাপ রোখার কাজটা ইসলামাবাদের পক্ষে সহজতর হবে।’’

গত ১৩ ফেব্রুয়ারি ওবামা প্রশাসনের তরফে জানানো হয়েছিল, ৭০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে আটটি সর্বাধুনিক ‘এফ-১৬’ ষুদ্ধবিমান ইসলামাবাদকে বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন