China-Taiwan Conflict

নিশানায় চিন? এ বার অস্ট্রেলিয়ায় পরমাণু অস্ত্রবাহী বোমারু বিমান মোতায়েন করছে আমেরিকা

অগস্ট মাসে আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর তাইওয়ানের সঙ্গে চিনের সাম্প্রতিক সঙ্ঘাতে জড়িয়ে পড়েছে ওয়াশিংটন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ২১:৫৮
Share:

পরমাণু অস্ত্রবাহী এই বি-৫২ যুদ্ধবিমান অস্ট্রেলিয়ায় মোতায়েন করবে আমেরিকা। ফাইল চিত্র।

এ বার কোয়াড জোটভুক্ত দেশ অস্ট্রেলিয়ায় পরমাণু বোমাবাহী যুদ্ধবিমান মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের একটি বায়ুসেনা ঘাঁটিতে প্রাথমিক ভাবে ৬টি বি–৫২ বোমারু বিমান রাখা হবে বলে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের (এবিসি) একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

Advertisement

গত অগস্টে আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর তাইওয়ানের সঙ্গে চিনের সাম্প্রতিক সঙ্ঘাতে জড়িয়ে পড়েছে ওয়াশিংটন। এই আবহে অস্ট্রেলিয়ায় পরমাণু হামলার পরিকাঠামো তৈরি রাখার পদক্ষেপ ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

উত্তর অস্ট্রেলিয়ার ডারউইন শহর থেকে আনুমানিক ৩০০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত টিন্ডাল বিমানঘাঁটিতে পরমাণু অস্ত্রবাহী আমেরিকার যুদ্ধবিমান মোতায়েনের বিষয়ে ইতিমধ্যে প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে বলে এবিসির ওই প্রতিবেদনে দাবি করা হয়। যদিও অস্ট্রেলিয়া সেনা বা সে দেশের সরকার এখনও এ বিষয়ে এখনও কোনও বিবৃতি দেয়নি।

Advertisement

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের ধারণা, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের মোকাবিলার উদ্দেশ্যেই পেন্টাগনের এই পদক্ষেপ। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে চতুর্দেশীয় রাষ্ট্রগোষ্ঠীর (কোয়াড) প্রথম শীর্ষবৈঠকেই এমন ইঙ্গিত মিলেছিল বলে তাঁরা জানিয়েছেন। ওয়াশিংটনে আয়োজিত ভারত, আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার রাষ্ট্রনেতাদের ওই বৈঠকে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন