পাকিস্তানের বিরুদ্ধে রেকর্ড আবেদন

পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ ঘোষণায় মরিয়া মার্কিন জনগণ। এই সংক্রান্ত একটি আর্জিতে চূড়ান্ত জনমত গণনার আগে মঙ্গলবার আরও ৫০ হাজার নতুন সই জমা পড়ছে বলে জানাল হোয়াইট হাউস।

Advertisement
শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৬ ০৪:০৩
Share:

পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ ঘোষণায় মরিয়া মার্কিন জনগণ। এই সংক্রান্ত একটি আর্জিতে চূড়ান্ত জনমত গণনার আগে মঙ্গলবার আরও ৫০ হাজার নতুন সই জমা পড়ছে বলে জানাল হোয়াইট হাউস। সব মিলিয়ে যা বেড়ে দাঁড়াল প্রায় ৬ লক্ষ ৬৫ হাজারে। মার্কিন মুলুকের জনপ্রিয়তম ‘পিটিশন’ হিসেবে যা এক রেকর্ডও বটে। আর্জিটির মূল বক্তব্য হল, ‘‘আমরা সাধারণ মানুষ প্রশাসনের কাছে আবেদন রাখছি, পাকিস্তানকে অবিলম্বে ‘সন্ত্রাসে মদতদাতা দেশ’ হিসেবে ঘোষণা করা হোক।’’ এ বার পালা হোয়াইট হাউসের। সূত্রের খবর, চূড়ান্ত আর্জি দাখিল হওয়ার ৬০ দিনের মধ্যে সরকারকে সাড়া দিতেই হবে। গত মাসে উরিতে হামলার পরেই এই আর্জি জানিয়ে একটি বিল পেশ হয় মার্কিন কংগ্রেসে। তার প্রেক্ষিতেই চূড়ান্ত গণনা চলছে এই পিটিশনের। বালুচিস্তানকে পাক কব্জামুক্ত করা নিয়েও আলাদা একটি আর্জি জমা পড়েছে বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন