COVID-19

‘ভারতীয় স্ট্রেন রুখতে কার্যকর ফাইজ়ার-টিকা’

সোমবার জেনেভায় সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর শীর্ষকর্তা টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলেন, এশিয়া-সহ বিশ্বের বিভিন্ন দেশে গত আট সপ্তাহ ধরে সংক্রমণ লাফিয়ে বাড়ছে।

Advertisement

সংবাদ সংস্থা

জেরুসালেম শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২১ ০৬:০৭
Share:

বিদেশ থেকে ইজ়রায়েলে ফেরত আট জনের শরীরে সম্প্রতি ধরা পড়েছিল অতিসংক্রামক ভারত স্ট্রেন। আজ ইজ়রায়েলের স্বাস্থ্য মন্ত্রকের ডিরেক্টর জেনারেল হেজ়ি লেভি জানিয়েছেন, এই স্ট্রেন রুখতে ফাইজ়ারের টিকা কাজ করবে বলে তাঁরা মনে করছেন। তবে একই সঙ্গে তিনি জানান, এই স্ট্রেনের মোকাবিলায় ফাইজ়ারের টিকার কার্যকারিতা খানিকটা হলেও হ্রাস পাচ্ছে। অবশ্য সরকারি ভাবে এখনও কিছু ঘোষণা করা হয়নি।

Advertisement

অতিসংক্রামক ব্রিটেন স্ট্রেন, ব্রাজিল স্ট্রেন, দক্ষিণ আফ্রিকার স্ট্রেনের পরে বিশ্ব জুড়ে এখন আতঙ্ক ছড়াচ্ছে ভারত স্ট্রেন। ভারতে প্রথমে চিহ্নিত হওয়া এই করোনা স্ট্রেনটিকে নিয়ে গবেষণা চলছে ব্রিটেন, আয়ারল্যান্ডেও। অ্যাস্ট্রাজ়েনেকা-সহ বেশ কিছু সংস্থার টিকা ভারত স্ট্রেনে খুব একটা কার্যকরী নয় বলে আগেই জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। তাই লেভির আশ্বাসে নতুন আশা দেখা দিয়েছে। ইজ়রায়েলের ৯৩ লক্ষ মানুষের মধ্যে ৮১ শতাংশের টিকাকরণ হয়ে গিয়েছে। সে দেশে সংক্রমণ বেশ নিয়ন্ত্রণেই। তবে গোটা বিশ্বের ছবিটা কিন্তু এই রকম নয়।

সোমবার জেনেভায় সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর শীর্ষকর্তা টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলেন, এশিয়া-সহ বিশ্বের বিভিন্ন দেশে গত আট সপ্তাহ ধরে সংক্রমণ লাফিয়ে বাড়ছে। শুধু গত সপ্তাহে বিশ্ব জুড়ে আধ কোটির বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। শেষ পাঁচ সপ্তাহ ধরে বেড়েছে মৃতের সংখ্যাও। দুই ক্ষেত্রে বৃদ্ধির হার ভয় ধরাচ্ছে। হু প্রধান বলেন, ‘‘অতিমারির শুরু থেকে প্রথম ৯ মাসে ১০ লক্ষের মৃত্যু হয়েছিল। পরের চার মাসে তা বেড়ে হল ২০ লক্ষ, তার তিন মাস পরে এখন মোট মৃতের সংখ্যা ৩০ লক্ষে দাঁড়িয়েছে।’’ তিনি বলেন, প্রবীণদের টিকাকরণ পর্ব শেষ হয়ে গিয়েছে বলে অনেক দেশই রাশ আলগা করার কথা ভাবছে। কিন্তু এ বার বেশি আক্রান্ত হচ্ছে ২৫ থেকে ৫৯ বছর বয়সিরা। কারণ তাঁরা অনেক বেশি বাইরে বেরোচ্ছেন। অতিসংক্রামক নতুন স্ট্রেনগুলি এর জন্য দায়ী বলে মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন