Earthquake in Turkey and Syria

উদ্ধারকাজে সাহায্য করায় ‘কৃতজ্ঞ’, ভারতীয় সেনার অফিসারকে জড়িয়ে ধরলেন তুরস্কের মহিলা

তুরস্কের বিপর্যয়গ্রস্ত মানুষদের পাশে দাঁড়াতে, সহায়তার হাত বাড়িয়ে দিতে ‘অপারেশন দোস্তি’র সূচনা করেছে ভারত। উদ্ধারকাজে হাত লাগানোর জন্য পাঠানো হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:২৮
Share:

উদ্ধারকাজে সাহায্য করায় ‘কৃতজ্ঞ’, ভারতীয় সেনার অফিসারকে জড়িয়ে ধরে চুম্বন তুরস্কের মহিলার। ফাইল চিত্র।

ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে গিয়েছে দেশের বড় একটা অংশ। তার মাঝেও ‘দোস্তি’র এক অন্য ছবি ছড়িয়ে পড়ল তুরস্কের মাটি থেকেই। তুরস্কের দুর্যোগক্লিষ্ট মানুষদের পাশে দাঁড়াতে, তাঁদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দিতে ‘অপারেশন দোস্তি’র সূচনা করেছে ভারত। উদ্ধারকাজে হাত লাগানোর জন্য পাঠানো হয়েছে সেনার বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। আহতদের চিকিৎসার জন্য পাঠানো হয়েছে বিশেষ মেডিক্যাল টিমও। উদ্ধারকাজে ভারতীয় সেনার তৎপরতা দেখে মুগ্ধ সে দেশের অনেকেই। সেই মুগ্ধতা এমনই যে, ভারতের এক মহিলা সেনা আধিকারিককে জড়িয়ে ধরেন তুরস্কের এক মহিলা। শুধু তা-ই নয়, মাতৃস্নেহেই তাঁর সেনা আধিকারিকের গালে চুম্বন করতে দেখা যায় ওই মহিলাকে।

Advertisement

সম্প্রতি দুই মহিলার আলিঙ্গনের এই ছবিটি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। ছবিটি তুলেছেন ভূমিকম্পের উদ্ধারকাজের ছবি তুলতে সে দেশে যাওয়া জনৈক চিত্রসাংবাদিক জাহাক তনবীর। পরে সেই ছবিটি নিজেদের টুইটার হ্যান্ডলে পোস্ট করেছে ভারতীয় সেনা। ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনে লেখা হয়েছে, “আমরা যত্ন নিই।”

Advertisement

তুরস্কের বিপর্যয়গ্রস্ত মানুষদের সাহায্য করার জন্য সে দেশের হাটায় শহরে অস্থায়ী হাসপাতাল তৈরি করেছে ভারতীয় সেনা। অন্তত ৯৯ জন চিকিৎসককে পাঠানো হয়েছে দেশ থেকে। হাসপাতালের পরিকাঠামো-সহ নানা ছবি নিজের টুইটার হ্যান্ডলে গতকালই তুলে ধরেছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। পরে উদ্ধারকাজের আরও কিছু ছবি টুইট করেন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। ইতিমধ্যেই তুরস্ক এবং সীমান্তবর্তী সিরিয়ায় ২১ হাজারের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। উদ্ধারকাজ শেষ হলে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্ট মহলের। ভূমিকম্পে তুরস্কের যে শহরগুলি সব চেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে, সেগুলির মধ্যে হাটায় অন্যতম। সেনা আধিকারিককে আলিঙ্গন করা তুর্কি মহিলা স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভারত যে ভাবে দেশের বিপদের দিনে উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েছে, তাতে আমরা কৃতজ্ঞ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন