Poacher

মাটিতে পড়ে রক্তাক্ত বাঘ, একের পর কোপ দিয়ে চলেছে চোরাশিকারি!

জঙ্গলের মাটিতে রক্তাক্ত অবস্থায় পড়ে আছে একটি বাঘ। আর তাকে একের পর এক কোপ মেরে চলেছে এক ব্যক্তি। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই অসহনীয় ছবিটি দেখে চমকে উঠেছে সকলেই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৯ ১৪:৩৮
Share:

ছবি: ফেসবুক

জঙ্গলের মাটিতে রক্তাক্ত অবস্থায় পড়ে আছে একটি বাঘ। আর তাকে একের পর এক কোপ মেরে চলেছে এক ব্যক্তি। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই অসহনীয় ছবিটি দেখে চমকে উঠেছে সকলেই। ওই ব্যক্তি একজন চোরাশিকারি বলে জানা গিয়েছে। ঘটনাটি ঘটেছে তাইল্যান্ডে

Advertisement

গত বছর অক্টোবর মাসে ভিয়েতনামের চোরাশিকারির একটি দলকে আটক করে সেখানকার পুলিশ। সেই চোরাশিকারি দলেরই কারও ফোন থেকে এই ছবিটা উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়েছে। বন্যপ্রাণ রক্ষা নিয়ে কাজ করে চলা ‘ফ্রিল্যান্ড’ বলে একটি সংস্থার তরফে ফেসবুকে পোস্ট করা হয়েছে সেই ছবিটি।

জানানো হয়েছে যে ২০১৮ সালের অক্টোবর মাসে চোরাশিকারের মালপত্র নিয়ে পালানোর সময় চোরাশিকারিদের এই দলটিকে পাকড়াও করে সেখানকার পুলিশ। তাদের গাড়ি থেকে একটি পূর্ণবয়স্ক বাঘের কঙ্কালও উদ্ধার করা হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: প্রাইমারি স্কুল নাকি নাচের ক্লাস? এই প্রধান শিক্ষকের কীর্তি দেখলে চমকে যাবেন

ইন্টারনেটে এই ভয়ানক ছবিটি ছড়িয়ে পড়ার পর থেকেই ক্ষোভে ফুঁসে উঠেছেন নেটিজেনরা। জানানো হয়েছে তাইল্যান্ড, ভিয়েতনাম, মালেশিয়ার মতো চারটি দেশে ‘অপারেশন’ চালাত ওই চোরাশিকারিরা। ওই সব দেশে এই সকল বন্যপ্রাণের ব্যপক চাহিদা রয়েছে বলেও জানানো হয়েছে। সেই চোরাশিকারিদের চরম শাস্তি হিসেবে ফাঁসির দাবিও উঠেছে বেশ কিছু মহল থেকে।

আরও পড়ুন: ২০৫০ বছর পর খোঁজ মিলল ক্লিওপেট্রার সমাধিস্থলের!

কিন্তু কোন কাজে লাগে এই সকল প্রাণীদের মৃতদেহ বা কঙ্কাল? জানা যাচ্ছে যে, বাঘের হাড় থেকে তৈরি হওয়া একটি বিশেষ পানীয়ের ব্যাপক চাহিদা থাকে ভিয়েতনামের মতো দেশের পূর্ণবয়স্ক ব্যক্তিদের মধ্যে। তাই বেপরোয়া আর লাগাম ছাড়া চোরাশিকারিরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন