মোদীকে লিজিয়ন অব মেরিট দিলেন ট্রাম্প

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লিজিয়ন অব মেরিট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২০ ১৩:৩৫
Share:

মোদী এবং ট্রাম্প। ফাইল ছবি।

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লিজিয়ন অব মেরিট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। মোদীর নেতৃত্বে ভারত-আমেরিকা দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্কের উন্নতি এবং বিশ্বের শক্তিশালী দেশ হিসাবে ভারতের উঠে আসার জন্যই এই পুরস্কার দেওয়া হল। এই আমেরিকান সামরিক সম্মান বিভিন্ন রাষ্ট্রনেতাদের দেওয়া হয়ে থাকে।

Advertisement

সোমবার এই সম্মান দেওয়া হয়েছে মোদীকে। আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইসর রবার্ট ও'ব্রায়েন হোয়াইট হাউসে লিজিয়ন অব মেরিট তুলে দিয়েছেন আমেরিকায় থাকা ভারতীয় দূত তরণজিৎ সিংহ সান্ধুর হাতে। মোদীর হয়ে তিনি এই পুরস্কার গ্রহণ করেছেন। নিজের টুইটার হ্যান্ডল থেকে সেই ছবি দিয়ে সে কথা জানিয়েছেন তরণজিৎ।

মোদী ছাড়াও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকেও এই পুরস্কার দেওয়া হয়েছে। ওই দুই দেশের রাষ্ট্রদূতরা তাঁদের হয়ে পুরস্কার নিয়েছেন। বিশ্বের বিভিন্ন সমস্যা মোকাবিলায় অস্ট্রেলীয় প্রধানমন্ত্রীর নেতৃত্ব এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে অক্ষ গড়ার দূরদর্শিতা দেখানোর জন্য এই পুরস্কার পেয়েছেন জাপানের প্রধানমন্ত্রী। এর আগে বিভিন্ন দেশের বা একটি দেশের কোনও প্রদেশের সামরিক সর্বাধিনায়ককে এই পুরস্কার দিয়েছে হোয়াইট হাউস। চিনের আগ্রাসন রুখতে ভারত, অস্ট্রেলিয়া এবং জাপানকে নিয়ে ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কর্তৃত্ব কায়েম রাখতে চায় আমেরিকা। সে দিক থেকে দেখলে, এই রাষ্ট্রনেতাদের আমেরিকার সামরিক পুরস্কার দেওয়া বিশেষ তাৎপর্যপূর্ণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন