PM Narendra Modi

বাস্তিল দিবসে বিশেষ অতিথি মোদী, ফ্রান্সের প্রেসিডেন্টের আমন্ত্রণে পৌঁছলেন প্যারিসে

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর আমন্ত্রণে সাড়া দিয়ে মোদীর এই সফর। তাঁর এই সফরে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা এবং বাণিজ্য সংক্রান্ত একাধিক চুক্তি সই হওয়ার কথা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

প্যারিস শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৮:৩৫
Share:

বাঁদিক থেকে, ওরলি বিমানবন্দরে ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

‘বাস্তিল দিবস’ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসাবে অংশ নিতে দু’দিনের সফরে প্যারিসে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র। বৃহস্পতিবার ভারতীয় সময় বিকেল ৪টে নাগাদ ওরলি বিমানবন্দরে তাঁর বিমান অবতরণ করে। মোদীকে স্বাগত জানাতে বিমানবন্দরে হাজির ছিলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নে।

Advertisement

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর আমন্ত্রণে সাড়া দিয়ে মোদীর এই সফর। তাঁর এই সফরে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা এবং বাণিজ্য সংক্রান্ত একাধিক চুক্তি সই হওয়ার কথা। ফ্রান্স থেকে ফেরার পথে এক দিনের জন্য সংযুক্ত আরব আমিরশাহিতে সফর সেরে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

তাঁর সফরের ফলে ভারতের সঙ্গে পারস্পরিক সম্পর্ক আরও জোরালো এবং সৌহার্দ্যপূর্ণ হবে বলে ইঙ্গিত দিয়েছেন মোদী। বৃহস্পতিবার ফ্রান্স সফরের আগে প্রধানমন্ত্রী তাঁর যাত্রা প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করেন। জানান, গত আড়াই দশকের নয়াদিল্লি-প্যারিস কূটনৈতিক সখ্যের কথা।

Advertisement

মোদীর সফরের আগেই ভারতীয় নৌসেনার জন্য ২৬টি ‘মেরিন রাফাল’ কেনা এবং ফরাসি সংস্থা ডিসিএনএস-এর সঙ্গে নকশা ও প্রযুক্তিগত সহায়তা চুক্তির ভিত্তিতে আরও তিনটি কলভরী গোত্রের স্করপেন ডুবোজাহাজ বানানোর বিষয়ে দ্বিপাক্ষিক সমঝোতা হয়েছে। বাস্তিল দিবস উপলক্ষে যে কুচকাওয়াজের আয়োজন করা হয়েছে, সেখানে ভারতীয় সশস্ত্র বাহিনীর তিন শাখার (স্থল, বায়ু এবং নৌ সেনা বাহিনী) সদস্যদের একটি যৌথ বাহিনীও অংশগ্রহণ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন