KP Sharma Oli

ক্ষমতার দ্বন্দ্ব তুঙ্গে নেপালে

শনিবার মন্ত্রীদের নিজের বাসভবন বালুয়াটারে বসিয়ে রেখে নিজে রাষ্ট্রপতি ভাণ্ডারীর কাছে চলে গিয়েছিলেন ওলি।

Advertisement

সংবাদ সংস্থা

কাঠমান্ডু শেষ আপডেট: ০৬ জুলাই ২০২০ ০৩:৩৫
Share:

কে পি শর্মা ওলি।

ইস্তফা দিতে হলে শাসক দল নেপাল কমিউনিস্ট পার্টিকে দু’টুকরো করে ফেলার হুঁশিয়ারি দিলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। রবিবার মন্ত্রিসভার বৈঠক ডেকে তিনি ঘোষণা করেন, দলের একাংশ ভারতের চক্রান্তের শরিক হয়ে তাঁকে হটানোর চেষ্টা করছেন। প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভাণ্ডারীকেও ইমপিচ করতে চায় এই শক্তি। তিনি শেষ দেখে ছাড়বেন।

Advertisement

শনিবার মন্ত্রীদের নিজের বাসভবন বালুয়াটারে বসিয়ে রেখে নিজে রাষ্ট্রপতি ভাণ্ডারীর কাছে চলে গিয়েছিলেন ওলি। এ দিন ওলির মন্তব্যের পরে শাসক দলে ওলি-বিরোধী তিন প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল ওরফে প্রচণ্ড, মাধব নেপাল এবং ঝালনাথ খানাল রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে জানান, তাঁকে ইমপিচ করার কোনও কর্মসূচি তাঁদের নেই। রাষ্ট্রপতি যেন ওলির পাশে না দাঁড়ান। এর পরে রাতে দহল বালুয়াটারে গিয়ে ওলির সঙ্গে ‘এস্পার-ওস্পার’ বৈঠকে বসেছেন। দলের ভাঙন বাঁচিয়ে ওলিকে পদত্যাগে রাজি করানো তাঁর লক্ষ্য বলে জানিয়েছেন প্রাক্তন মাওবাদী নেতা দহল। শনিবার দলের স্থায়ী কমিটির বৈঠক সোমবার পর্যন্ত স্থগিত রাখা হয়েছিল। স্থায়ী কমিটির অধিকাংশ সদস্য ওলির ইস্তফার দাবিতে অনড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন