Pranab Mukherjee

রাষ্ট্রীয় শোক বাংলাদেশে, স্তব্ধ হাসিনা

প্রথা মেনে শোকবার্তা দিয়ে‌ছেন,  শোক জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠিও পাঠিয়েছেন।

Advertisement

অনমিত্র চট্টোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২০ ০২:৫৯
Share:

শেখ হাসিনা ও প্রণব মুখোপাধ্যায়। ফাইল চিত্র।

তিনি দাদা বলে ডাকতেন প্রণব মুখোপাধ্যায়কে। নড়াইলে যে প্রণবের শ্বশুরবাড়ি, জানার পরে বলেছিলেন— এ বার থেকে জামাইষষ্ঠীর তত্ত্ব পাঠাবেন দিল্লিতে। গত কয়েক দিন ধরে প্রণববাবুর খবর নেওয়াটা ছিল তাঁর রুটিন। সোমবার বিকেলে দাদার মৃত্যু সংবাদ আসার পরে বেশ কিছু ক্ষণ স্তব্ধ হয়ে ছিলেন শেখ হাসিনা, বাংলাদেশের প্রধানমন্ত্রী।

Advertisement

প্রথা মেনে শোকবার্তা দিয়ে‌ছেন, শোক জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠিও পাঠিয়েছেন। কিন্তু তাঁর দফতরের অফিসারেরা জানিয়েছেন, তার বাইরেও প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে তাঁর ও তাঁর পরিবারের সম্পর্ক নিয়ে ৫০ বছরের স্মৃতি হাতড়ে এ দিন তিনি নানা কথা বলে গিয়েছেন। জানিয়েছেন, সেই ভয়ঙ্কর ১৯৭৫-এর অগস্টের কথা। অভ্যুত্থানে বাবা-মা, ভাই, স্বজনদের হারিয়ে বোন শেখ রেহানাকে নিয়ে দিল্লিতে আশ্রয় নিয়েছিলেন হাসিনা। সেই সময়ে অভিভাবকের মতো তাঁদের পাশে এসে দাঁড়িয়েছিলেন প্রণববাবু। তবে তারও আগে, মুক্তিযুদ্ধের সময় থেকেই তাঁর বাবা ও পরিবারের সঙ্গে সম্পর্ক প্রণববাবুর। আর পদ্মা দিয়ে যত জল গড়িয়েছে, সেই সম্পর্ক ততই মজবুত হয়েছে। ইতিহাসের নানা ওঠাপড়ায় প্রণব ছিলেন বাংলাদেশের অসাম্প্রদায়িক শক্তির সঙ্গী, বন্ধুও। তাঁর মৃত্যুতে বুধবার এক দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। ওই দিন বাংলাদেশের জাতীয় পতাকা থাকবে অর্ধনমিত।

প্রাক্তন বিদেশসচিব মুচকুন্দ দুবে এক সময়ে বাংলাদেশে ভারতের হাই কমিশনার ছিলেন। প্রণবের কাছে শুনে তিনি কুষ্টিয়ার লালন শাহের বিষয়ে আগ্রহী হন। তার পরে লেগে পড়েন একের পর এক লালনগীতির হিন্দি তর্জমায়। দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে উদ্বোধন হল মুচকুন্দ দুবের অনুদিত ১২৬টি হিন্দি লালন সঙ্গীতের বই ও সিডি। সেই অনুষ্ঠানে শেখ হাসিনা সরকারের তৎকালীন তথ্যমন্ত্রী, কুষ্টিয়ার সাংসদ হাসানুল হক ইনু আনন্দবাজারকে এ দিন বলছিলেন— ‘‘প্রণববাবু তাঁর বক্তৃতায় বলেন, অসাম্প্রদায়িকতা, মানবতা ও ধর্মনিরপেক্ষতাই ভারত-বাংলাদেশে সম্পর্কের প্রকৃত মেলবন্ধন হওয়া উচিত, লালন শাহ যার যোগ্য প্রতিনিধি।’’ প্রণববাবুর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ইনুও।

Advertisement

আরও পড়ুন: সেই প্রথম এত কাছ থেকে দেখেছিলাম প্রণববাবুকে, মাথায় ব্যান্ডেজ বাঁধা

বাংলাদেশের রাষ্ট্রপতি মোহম্মদ আব্দুল হামিদ তাঁর শোকবার্তায় বলেন, “১৯৭১ সালে মুক্তিযুদ্ধে প্রণব মুখোপাধ্যায়ের ভূমিকা বিজয়কে ত্বরান্বিত করেছিল। মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক অঙ্গনে জনমত তৈরিতে তাঁর ছিল গুরুত্বপূর্ণ ভূমিকা।”

বাংলাদেশের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেন, ‘‘বাংলাদেশ ও বাংলাদেশের মানুষের প্রতি প্রয়াত প্রণববাবুর ছিল সুগভীর অনুরাগ। দু’দেশের সম্পর্ক উন্নয়নে তাঁর ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে।’’ শোকবার্তা পাঠিয়েছে বিএনপিও। বলা হয়েছে, ‘‘প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে বাংলাদেশের জনগণ ও বিএনপি-ও সমব্যথী। তিনি ছিলেন উপ-মহাদেশের এক জন প্রাজ্ঞ রাজনীতিবিদ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন