Narendra Modi

আমেরিকা পৌঁছলেন মোদী, তিন দিনের দু’ডজন কর্মসূচি, বুধে যাবেন রাষ্ট্রপুঞ্জের যোগ দিবসে

তিন দিনের আমেরিকা সফরে প্রায় দু’ডজন কর্মসূচি রয়েছে মোদীর। বুধবার রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে আন্তর্জাতিক যোগ দিবস কর্মসূচিতে যোগ দেবেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ওয়াশিংটন শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ২৩:১৬
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

তিন দিনের সফরে আমেরিকা পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার সকালে দিল্লি থেকে তাঁর বিমান আমেরিকার উদ্দেশে পাড়ি দেয়। মঙ্গলবার রাতে ওয়াশিংটনের অ্যান্ড্রুস এয়ারফোর্স বেসে অবতরণ করে তাঁর বিমান। সেখানে তাঁকে স্বাগত জানাতে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারের শীর্ষ আধিকারিকদের পাশাপাশি এক দল ভারতীয় বংশোদ্ভূত নাগরিক হাজির ছিলেন।

Advertisement

তিন দিনের আমেরিকা সফরে প্রায় দু’ডজন কর্মসূচি রয়েছে মোদীর। বুধবার রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে আন্তর্জাতিক যোগ দিবস কর্মসূচিতে যোগ দেবেন তিনি। বৃহস্পতিবার অর্থাৎ ২২ জুন মোদীর সঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট বাইডেনের বৈঠক। বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পরে মোদীর সঙ্গে এই প্রথমবার দ্বিপাক্ষিক ক্ষেত্রে পূর্ণাঙ্গ আলোচনা হতে চলেছে। আলোচনার টেবিলে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতার পাশাপাশি, শিল্প ও বাণিজ্যে সহযোগিতা বাড়ানো নিয়েও কথা বলবেন মোদী-বাইডেন। টেলিকম, মহাকাশ গবেষণায় বিনিয়োগ নিয়েও তাঁরা আলোচনা করবেন।

২২ তারিখেই আমেরিকান কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে কংগ্রেসের যৌথ অধিবেশনে দ্বিতীয় বার ভাষণ দেবেন তিনি। মোদীর সম্মানে সে রাতে হোয়াইট হাউসে নৈশভোজের আয়োজন করছেন জো বাইডেন ও তাঁর স্ত্রী জিল। শুক্রবার মোদীর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আমেরিকা সফরে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের কর্তাদের সঙ্গেও প্রধানমন্ত্রী আলোচনা করবেন। এঁদের মধ্যে উল্লেখযোগ্য টুইটার-কর্ণধার ইলন মাস্ক।

Advertisement

আমেরিকা থেকে মিশরে যাচ্ছেন মোদী। সে দেশের প্রেসিডেন্ট আবদেল ফতহে আল-সিসি এ বছর নয়াদিল্লিতে প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ছিলেন। মিশরের প্রেসিডেন্টের আমন্ত্রণে এই প্রথমবার সে দেশে পৌঁছচ্ছেন মোদী। ২৪ ও ২৫ জুন মিশরে থাকবেন প্রধানমন্ত্রী। সেখানে অন্যান্য কর্মসূচির পাশাপাশি আল-হাকিমি মসজিদে যাওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন