India

ঘরে পাকিস্তানি কনে আনলেন পঞ্জাবি বর, সৌজন্যে সমঝোতা এক্সপ্রেস

বৃহস্পতিবারই পাকিস্তানের শিয়ালকোট থেকে এসে হাজির হন পঞ্জাবের পাতিয়ালায়। তৈরি ছিলেন পলবিন্দারও। শনিবারই বিয়ে করে ফেললেন তাঁরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

অমৃতসর শেষ আপডেট: ১০ মার্চ ২০১৯ ১৬:২৬
Share:

বিয়ে করলেন পলবিন্দার ও কিরণ। ছবি: সংগৃহীত।

ভারত-পাকিস্তান শত্রুতাকে পিছনে ফেলে সাত পাকে বাঁধা পড়লেন পাকিস্তানি কনে আর ভারতীয় বর। তিন বছর ধরে প্রেম চললেও পুলওয়ামা কাণ্ডের পর সেই প্রেম নিয়ে দেখা দিয়েছিল সংশয়। যদিও শেষ পর্যন্ত পাকিস্তানের শিয়ালকোটের বধূ এলেন পঞ্জাবের পাতিয়ালায়। সৌজন্যে সমঝোতা এক্সপ্রেস।

Advertisement

২৭ বছরের কিরণ চিমা আর ৩৩ বছরের পলবিন্দার সিংহের প্রথম দেখা ২০১৬ সালে। সমঝোতা এক্সপ্রেসে চেপে ভারতের অম্বালায় এক আত্মীয়ের বিয়ের অনুষ্ঠানে এসেছিলেন পাকিস্তানের শিয়ালকোটের তরুণী কিরণ। একই বিয়ের অনুষ্ঠানে ছিলেন পলবিন্দারও। আর প্রথম দেখাতেই প্রেম। তার পর থেকেভিসা পেলেই সমঝোতা এক্সপ্রেসে চড়ে বসতেন তাঁরা। কখনও পুলবিন্দার পাড়ি দিতেন পাকিস্তান, কখনও বা কিরণ নিজেই চলে আসতেন ভারতের আত্মীয়ের বাড়ি। এ ভাবেই সমঝোতা এক্সপ্রেস গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল তাঁদের জীবনে। প্রেমের জোয়ারে ভেসে গিয়েছিল সীমান্তের কাঁটাতার।

এক বছর আগে তাঁরা বিয়ে করার সিদ্ধান্ত জানিয়ে দেন তাঁদের পরিবারকে। তার পর থেকে সেই প্রস্তুতিতেই মেতে ছিল দুই পরিবার। কিন্তু কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর হঠাৎ করেই বদলে যায় তাঁদের পৃথিবী। দুই দেশের সম্পর্কের টানাপড়েনে শুরু হয় ভিসার কড়াকড়ি, বাতিল করে দেওয়া হয় সমঝোতা এক্সপ্রেস। তাই পাকিস্তানে আটকা পড়ে গিয়েছিলেন কিরণ। তিনি বা তাঁর আত্মীয়স্বজন কেউই ভারতে আসতে পারছিলেন না। ভেস্তে যেতে বসেছিল তাঁদের বিয়েটাই।

Advertisement

আরও পড়ুন: ভুলবশত ভারতে অনুপ্রবেশ, পাক প্রৌঢ়কে দেশে পাঠিয়ে সৌজন্য দেখাল ভারত

শেষ পর্যন্ত মুশকিল আসান হয়ে তাঁদের জীবনে ফের হাজির হল সমঝোতা এক্সপ্রেসই। ভারত-পাকিস্তান, দুই দেশের উদ্যোগে লাহোর থেকে দিল্লিগামী এই ট্রেন ফের চালু হয়। পরিবারের সবার জন্য ভিসা জোগাড় করতে না পারলেও দু-এক জন নিকটাত্মীয়ের সঙ্গে সেই ট্রেনে চেপে বসেন কিরণ। বৃহস্পতিবারই পাকিস্তানের শিয়ালকোট থেকে এসে হাজির হন পঞ্জাবের পাতিয়ালায়। তৈরি ছিলেন পলবিন্দারও। শনিবারই বিয়ে করে ফেললেন তাঁরা।

আরও পড়ুন: ১৪ বছর পর... মায়ের মতোই পাকিস্তানের দুর্গম কারাকোরামে প্রাণ হারালেন পর্বতারোহী ছেলে

আর এই বিয়েতে তাঁদের একটাই প্রার্থনা—ভারত-পাকিস্তানের মধ্যে সম্পর্ক যেন সব সময় ভাল থাকে। কারণ, তা হলেই কিরণ আর পলবিন্দার, এই দুই পরিবারের মধ্যে অটুটথাকবে যোগাযোগ ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন