মক্কা যাবেন কাতারের হজযাত্রীরা

সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহারাইন, সংযুক্ত আরব আমিরশাহি, ইয়েমেন, মিশর, লিবিয়া ও মলদ্বীপ। বিমান ও জলপথে কাতারের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয় দেশগুলি।

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৭ ০২:৫০
Share:

প্রায় দু’মাস বাদে হজযাত্রীদের জন্য কাতার সীমান্ত খুলে দেওয়ার নির্দেশ দিল সৌদি সরকার। বৃহস্পতিবার সৌদির যুবরাজ জানিয়েছেন, কাতার থেকে যাঁরা হজ করতে মক্কায় আসতে চান তাঁরা ইলেকট্রনিক পারমিট ছাড়াই সালবা সীমান্ত দিয়ে সৌদি আরবে ঢুকতে পারবেন।

Advertisement

আরও পড়ুন: ভ্যান নিয়ে জঙ্গি হানা, বার্সেলোনায় হত ১৩

সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহারাইন, সংযুক্ত আরব আমিরশাহি, ইয়েমেন, মিশর, লিবিয়া ও মলদ্বীপ। বিমান ও জলপথে কাতারের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয় দেশগুলি। এই কূটনৈতিক টানাপড়েনের মাঝেই আজ সৌদির এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে কাতার। সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমন বৃহস্পতিবার জানিয়েছেন, কাতারের তীর্থযাত্রীদের নিয়ে আসার জন্য সৌদি উড়ানসংস্থার অধীনে থাকা বেসরকারি বিমানগুলি দোহা বিমানবন্দরে পাঠানো হবে। এবং তার জন্য সম্পূর্ণ খরচ দেবেন যুবরাজ নিজে। সলমন জানান, কাতারের শেখ আবদুল্লা বিন আলি বিন আবদুল্লা বিন জাসিম আল থানির সঙ্গে দেখা করার পরেই দু’দেশের সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। গত মাসে সৌদি আরব জানিয়েছিল, মক্কায় হজ করতে আসতে পারেন কাতারের তীর্থযাত্রীরা। তবে কিছু বিধিনিষেধ রয়েছে। রিয়াধের সঙ্গে চুক্তি রয়েছে এমন উড়ান সংস্থার বিমানেই মক্কায় আসতে পারবেন তাঁরা। সৌদি সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানালেও কাতারের বিদেশ মন্ত্রক জানিয়েছে, এ ভাবে হজ নিয়ে রাজনীতি করা বন্ধ করুক রিয়াধ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন