queen elizabeth

Queen Elizabeth: ঘুম ভেঙে রাজকন্যা হলেন রানি, কেটে গেল ৭০ বছর, দীর্ঘতম রাজত্ব দ্বিতীয় এলিজাবেথের

জুনের শুরুতে দিনের উৎসব উদ‌্‌যাপন করার পরিকল্পনা করা হয়েছে, যার মধ্যে একটি সামরিক কুচকাওয়াজের আয়োজন হওয়ার কথা।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৩৫
Share:

মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন তিনি। ফাইল চিত্র ।

স্বামীর সঙ্গে কেনিয়ার একটি জঙ্গলে বন্যপ্রাণী দেখতে গিয়েছিলেন যুবরাণী। ঘুম থেকে উঠে শুনলেন রানি হয়েছেন তিনি। কারণ মারা গিয়েছেন তাঁর বাবা ষষ্ঠ জর্জ। তার পর থেকেই ব্রিটেনের রানি হিসেবে ৭০ বছরের রাজত্বকাল পূর্ণ করলেন দ্বিতীয় এলিজাবেথ। গত রবিবার তাঁর ৭০ বছরের রাজত্বকাল পূর্ণ হল। পাশাপাশি তিনিই বিশ্বের প্রথম কোনও রাজপরিবারের সদস্য, যিনি এত দীর্ঘ সময়কাল ধরে কোথাও রাজত্ব করছেন। নবতিপর ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স ৯৫। রানি হিসেবে মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন তিনি। তখন থেকেই তিনি ব্রিটেনের সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের একজন মূল কারিগর হিসেবে নিজের ছাপ রেখেছেন। আধুনিক ব্রিটেনের পাশাপাশি তিনি ব্রিটেনের সাম্রাজ্যবাদী অতীতের সাক্ষী হিসেবেও থেকেছেন। তাঁকেই ব্রিটেন রাজপরিবারের সব থেকে জনপ্রিয় সদস্য হিসেবেও মনে করা হয়। যদিও বারবার বিভিন্ন সময়ে তাঁর গদি ছাড়ার পক্ষে সরব হন ব্রিটেনবাসী।

Advertisement

তবে রবিবার নিভৃতে নিজের বাবার মৃত্যুবার্ষিকী পালন করেন। তাই দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের রাজত্বকালের পূর্তিতে তেমন কোনও ধুমধাম দেখেনি ব্রিটেন।

তবে জুনের শুরুতে ৭০ বছরের রাজত্ব পূর্তিতে চার দিনের উৎসব উদ‌্‌যাপনের পরিকল্পনা করা হয়েছে, যার মধ্যে একটি সামরিক কুচকাওয়াজ এবং একটি সঙ্গীতানুষ্ঠান-এর আয়োজনও থাকবে। তাঁর এই কীর্তিকে চিরস্মরণীয় করে তোলার জন্য ইতিমধ্যেই স্মারক মুদ্রাও তৈরি করা হয়েছে।

Advertisement

এই বছর ক্রিসমাস এবং নববর্ষে তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতে তাঁর ‘স্যান্ড্রিংহাম’ প্রাসাদে যাওয়ার কথা ছিল। কিন্তু ব্রিটেনে ওমিক্রনের দাপটে এই সফর স্থগিত করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন