Rahul Gandhi

‘কেরলের মুসলিম লিগ ধর্মনিরপেক্ষ দল’! আমেরিকায় রাহুলের মন্তব্যের সমালোচনা বিজেপির

রাহুল বৃহস্পতিবার আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসির ন্যাশনাল প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করেন। সেখানে উঠে আসে কেরলে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ জোটের শরিক আইইউএমএল-এর প্রসঙ্গ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ওয়াশিংটন শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ০৯:৩১
Share:

ওয়াশিংটনের ন্যাশনাল প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠকে রাহুল গান্ধী। ফাইল চিত্র।

কংগ্রেসের সহযোগী দল ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (আইইউএমএল)-কে ‘ধর্মনিরপেক্ষ’ বলায় বিজেপির নিশানা হলেন রাহুল গান্ধী। পদ্মশিবিরের অভিযোগ, ভোট-রাজনীতির স্বার্থেই কেরলের ওয়েনাড়ের সদ্য-প্রাক্তন সাংসদ রাহুলের এই মন্তব্য।

Advertisement

রাহুল বৃহস্পতিবার আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসির ন্যাশনাল প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করেন। সেখানে বিজেপির ‘সাম্প্রদায়িকতা এবং মেরুকরণের রাজনীতি’ প্রসঙ্গে একটি প্রশ্নে উঠে আসে কেরলে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ জোটের শরিক আইইউএমএল-এর প্রসঙ্গ। একটি প্রশ্নের জবাবে রাহুল বলেন, ‘‘মুসলিম লিগ একটি সম্পূর্ণ ধর্মনিরপেক্ষ দল। মুসলিম লিগের কার্যকলাপ ধর্মনিরপেক্ষ। আমি মনে করি, ওই ব্যক্তি (যিনি প্রশ্নটি করেছেন) মুসলিম লিগ সম্পর্কে তেমন পড়াশোনা করে আসেননি।’’

কেরল রাজনীতিতে বিভিন্ন সময়ে মুসলিম লিগের কয়েকটি গোষ্ঠী কংগ্রেস এবং বামেদের সহযোগী হয়েছে। বিজেপি তথা সঙ্ঘ পরিবার গোড়া থেকেই এ বিষয়ে খোঁচা দিয়েছে তাদের। ওয়াশিংটনে রাহুলের ওই মন্তব্যের পরেই বিজেপির আইটি সেলের নেতা অমিত মালব্যের টুইট, ‘‘ভারত ভাগের জন্য দায়ী জিন্নার দল মুসলিম লিগকে ধর্মনিরপেক্ষ বলেছেন রাহুল! আসলে ওয়েনাড়ে ভোটে জেতার বাধ্যবাধকতাই তাঁর এমন মন্তব্যের কারণ।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন