বাংলাদেশ রেল মানচিত্রে জুড়ছে বরিশাল, আশ্বাস হাসিনার

এত দিন রেল মানচিত্রে বরিশালের নাম ছিল না। এ বার ঢাকা থেকে মাওয়া হয়ে বরিশাল পর্যন্ত ট্রেন চলাচলের আশ্বাস দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদে তিনি জানিয়েছেন, পদ্মা রেল সংযোগ প্রকল্প এবং ভাঙা থেকে বরিশাল পর্যন্ত নতুন রেলপথ প্রকল্প গড়ে তুলে বরিশাল পর্যন্ত ট্রেন চলবে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ মার্চ ২০১৬ ১১:৫৯
Share:

এত দিন রেল মানচিত্রে বরিশালের নাম ছিল না। এ বার ঢাকা থেকে মাওয়া হয়ে বরিশাল পর্যন্ত ট্রেন চলাচলের আশ্বাস দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদে তিনি জানিয়েছেন, পদ্মা রেল সংযোগ প্রকল্প এবং ভাঙা থেকে বরিশাল পর্যন্ত নতুন রেলপথ প্রকল্প গড়ে তুলে বরিশাল পর্যন্ত ট্রেন চলবে। এ ব্যাপারে বাংলাদেশ রেল কাজ শুরু করে দিয়েছে। বরিশাল থেকে পায়রা বন্দর পর্যন্ত ভবিষ্যতে যাতে ট্রেন চলাচল করতে পারে, সে বিষয়ে সমীক্ষার কাজও শুরু করা হবে বলে জানিয়েছেন হাসিনা।

Advertisement

বরিশালে রেলপথ নির্মাণের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা এর ভূগোল। অসংখ্য খাল আর ছোট-বড় নদীতে ভরা এই জেলা। বিপুল খরচের কথা ভেবে তাই এত দিন এখানে রেললাইন বসানোর কথা মাথায় আনেনি বাংলাদেশ রেল। পরে প্রশ্ন ওঠে পদ্মা-যমুনার মতো বড় নদীর উপর দিয়ে যদি রেল চলাচলের ব্যবস্থা করা যেতে পারে, তবে বরিশাল নয় কেন? প্রধানমন্ত্রীর এই আশ্বাসে স্বভাবতই খুশি বরিশালবাসী। এত দিন তাঁরা সড়ক এবং জলপথেই যাতায়াত করতেন। মাঝে মাঝেই দুর্ঘটনা লেগে থাকত। তাঁদের মতে, পায়রা বন্দর পর্যন্ত রেলপথ গড়ে উঠলে দেশের গোটা দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আসবে।

শুধু বরিশাল নয়, আশায় রয়েছে চট্টগ্রামও। নদীর বাধা পেরিয়ে যদি পায়রা বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণ করা যেতে পারে, তবে পাহাড়ের বাধা পেরোনোও সম্ভব। ব্রিটিশ আমলে অনেক পাহাড়-বাধা কাটিয়ে রেলপথ বসানো হয়েছে। বরিশালের আশ্বাসে তাই আশায় বুক বেঁধেছে চট্টগ্রামও। তাদের আশা, ভবিষ্যতে পার্বত্য চট্টগ্রামের তিন জেলাও রেল মানচিত্রে ঢুকে পড়বে।

Advertisement

আরও খবর
বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলাচ্ছে পাকিস্তান?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন