Rajnath Singh

ইরানের মন্ত্রীর সঙ্গে বৈঠকে রাজনাথ

মস্কো থেকে দিল্লি ফেরার পথে পূর্ব পরিকল্পনা মতো শনিবার তেহরানে নামেন রাজনাথ।

Advertisement
তেহরান শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২০ ০৪:৪৯
Share:

ছবি: পিটিআই।

মস্কোয় সাংহাই সহযোগিতা সংগঠনের বৈঠক থেকে ফেরার সময়ে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামির সঙ্গে বৈঠক করে এলেন রাজনাথ সিংহ। আফগানিস্তানে মার্কিন ও তালিবানের সঙ্গে তথাকথিত শান্তি চুক্তির পরে পরিবর্তিত পরিস্থিতিতে দীর্ঘদিনের দুই সহযোগী দেশের প্রতিরক্ষামন্ত্রীর এই বৈঠক বিশেষ গুরুত্বপূর্ণ। মার্কিন নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে ইরানও। ইজরায়েল ও সৌদি আরবের মধ্যে বোঝাপড়া হওয়ার পরে পশ্চিম এশিয়াতেও নতুন রাজনৈতিক সমীকরণ তৈরি হয়েছে। সে বিষয়েও দুই নেতার মধ্যে কথা হয়েছে।

Advertisement

মস্কো থেকে দিল্লি ফেরার পথে পূর্ব পরিকল্পনা মতো শনিবার তেহরানে নামেন রাজনাথ। হাতামির সঙ্গে বৈঠকের পরে প্রতিরক্ষামন্ত্রী টুইটে বলেন, ‘অত্যন্ত ফলপ্রসূ বৈঠক হয়েছে। আফগানিস্তানের পরিস্থিতি এবং দ্বিপাক্ষিক নানা বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি।’’ বিদেশ মন্ত্রক আলাদা বিবৃতিতে জানায়, ‘আঞ্চলিক নিরাপত্তা, বিশেষত আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা আনার বিভিন্ন পন্থা নিয়ে কথা বলেন দুই মন্ত্রী।’ বৈঠক যে খুবই আন্তরিক ও বন্ধুত্বপূর্ণ হয়েছে, দুই দেশের সুদীর্ঘ সম্পর্ক ও সাংস্কৃতিক আদানপ্রদানের বিষয়টিও যে উল্লিখিত হয়েছে— সে কথাও বিবৃতিতে জানানো হয়েছে।

সংবাদ সংস্থা

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন