হাসিনার সঙ্গে সন্ত্রাস নিয়ে কথা রাজনাথের

তিন দিনের সফরে গত কাল ঢাকায় এসেছেন রাজনাথ। আজ হাসিনার সঙ্গে বৈঠকে তিনি জানান, এশিয়ার এই অঞ্চলের সব দেশ একসঙ্গে কাজ করলে সন্ত্রাস দমন করা সম্ভব। হাসিনাও জানান, কিছু দেশের জন্যই এশিয়ার এই অঞ্চলে সন্ত্রাস দমনে সহযোগিতা বজায় রাখা সম্ভব হচ্ছে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১৫ জুলাই ২০১৮ ০৯:১০
Share:

মৈত্রী: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবনে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। শনিবার ঢাকায়। নিজস্ব চিত্র

সন্ত্রাস দমন-সহ নানা বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। সেইসঙ্গে আজ ঢাকায় বিশ্বে সবচেয়ে বড় ভারতীয় ভিসা কেন্দ্রের উদ্বোধন করেন তিনি।

Advertisement

তিন দিনের সফরে গত কাল ঢাকায় এসেছেন রাজনাথ। আজ হাসিনার সঙ্গে বৈঠকে তিনি জানান, এশিয়ার এই অঞ্চলের সব দেশ একসঙ্গে কাজ করলে সন্ত্রাস দমন করা সম্ভব। হাসিনাও জানান, কিছু দেশের জন্যই এশিয়ার এই অঞ্চলে সন্ত্রাস দমনে সহযোগিতা বজায় রাখা সম্ভব হচ্ছে না। নাম না করলেও ইঙ্গিত যে পাকিস্তানের দিকে তাতে সন্দেহ নেই কূটনীতিকদের। বাংলাদেশের আগামী নির্বাচনে জঙ্গিরা বড় হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন দুই নেতাই। জঙ্গি দমনে হাসিনার উদ্যোগের প্রশংসা করে গোয়েন্দা নেটওয়ার্ককে আরও শক্তিশালী করার বিষয়ে জোর দিয়েছে দিল্লি। হাসিনার তরফে আরও জানানো হয়, ভারত ও বাংলাদেশ অনেক ঝুলে থাকা বিষয়ই আলোচনার মাধ্যমে সমাধান করতে পেরেছে।

দুই নেতার আলোচনায় উঠে এসেছে রোহিঙ্গা শরণার্থীদের সমস্যাও। মায়ানমারের রাখাইন প্রদেশে সংঘর্ষের ফলে বাস্তুচ্যুত এই শরণার্থীদের ভারত দেশে ফেরাতে প্রতিশ্রুতিবদ্ধ বলে হাসিনাকে জানিয়েছেন রাজনাথ। এই শরণার্থীদের জন্য ভারত রাখাইনে একটি আবাসন প্রকল্প তৈরি করছে বলেও দিল্লির তরফে জানানো হয়েছে।

Advertisement

আজ ঢাকায় বিশ্বের সবচেয়ে বড় ভারতীয় ভিসা কেন্দ্রের উদ্বোধন করেন রাজনাথ। ভারতে আসতে ইচ্ছুক বিদেশিদের তালিকায় সব সময়েই উপরের দিকে থাকেন বাংলাদেশিরা। এখন ঢাকার মোতিঝিল, উত্তরা, গুলশন ও মিরপুর রোডে চারটি কেন্দ্রে ভারতীয় ভিসা দেওয়া হয়। ধীরে ধীরে সে সব কাজই সরিয়ে আনা হবে ঢাকার ‘যমুনা ফিউচার পার্ক’-এ অবস্থিত নয়া কেন্দ্রটিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন