North America

সৈকতে ভেসে এল বিশাল এই অদ্ভুতদর্শন মাছ!

গোলাকৃতির লেজ, লম্বায় প্রায় সাত ফুট— ১৮৯০ সালের দিকে নেদারল্যান্ডসে শেষ বার দেখা মিলেছিল তার। চলতি বছরের ফেব্রুয়ারির শেষ দিকে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ইউসি সান্তা বারবারার কোল অয়েল পয়েন্ট রিজার্ভে ফের দেখা মিলল সেই মাছেরই।

Advertisement

সংবাদ সংস্থা

ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৯ ১০:৪৯
Share:

এই সেই অদ্ভুত দর্শন সানফিশ। ছবি: ফেসবুক

গোলাকৃতির লেজ, লম্বায় প্রায় সাত ফুট— ১৮৯০ সালের দিকে নেদারল্যান্ডসে শেষ বার দেখা মিলেছিল তার। চলতি বছরের ফেব্রুয়ারির শেষ দিকে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ইউসি সান্তা বারবারার কোল অয়েল পয়েন্ট রিজার্ভে ফের দেখা মিলল সেই মাছেরই। বিশেষজ্ঞেরা জানিয়েছেন, এটি সামুদ্রিক সানফিশের একটি বিশেষ প্রজাতি, যার নাম হুডউইঙ্কার সানফিশ।

Advertisement

যদিও প্রথম দিকে গবেষকরা ভেবেছিলেন এটা সানফিশের পরিচিত কোনও প্রজাতি হতে পারে। কিন্তু পরে পরীক্ষার পরে তাঁরা বুঝতে পারেন এটা আসলে হুডউইঙ্কার সানফিশ, যার বাস পৃথিবীর আরেক প্রান্তে। এর আগে উত্তর আমেরিকাতে এই প্রজাতির মাছ দেখা যায়নি। কী করে এতটা পথ এল মাছটি, তা নিয়ে চর্চা শুরু হয়েছে বিশেষজ্ঞদের মধ্যে।

১৯ ফেব্রুয়ারি আমেরিকার ক্যালিফোর্নিয়ার দক্ষিণ অঞ্চলে সমুদ্র সংরক্ষণ বিশেষজ্ঞ জেসিকা নিলসন প্রথম ওই মাছটিকে আহত অবস্থায় দেখতে পান। অদ্ভুত দর্শন মাছটির বেশ কিছু ছবি তুলে ফেসবুকে পোস্ট করেন তিনি। সেই ছবি দেখেই তাঁর সহকর্মী থমাস টার্নার নিজের স্ত্রী ও পুত্রকে নিয়ে হাজির হন সেখানে। নিলসনের তোলা সেই ছবি ‘আইন্যাচারালিস্ট’ নামের একটা পরিবেশ সংক্রান্ত ওয়েবসাইটে পোস্ট করেন টার্নার। তারপরেই চর্চা শুরু হয়ে যায় মাছটিকে ঘিরে। একজন মৎস্যবিজ্ঞানী ছবিটি দেখে জানান যে এটি হুডউইঙ্কার সানফিশ প্রজাতির মাছ। অপর একজন সমুদ্র গবেষক মেরিয়েন নাইগার্ড বলেন, মাছটির ছবি দেখার পর তিনি বিশ্বাসই করতে পারেননি যে, হুডউইঙ্কার আবার দেখা গিয়েছে। এতটাই বিরল এই মাছ।

Advertisement

আরও পড়ুন: প্রকৃতি ও সময়ের কোপে জরাগ্রস্ত চিলের ‘মোয়াই’

নিউজিল্যান্ডের একটি মিউজিয়ামের সমুদ্র বিভাগে কাজ করেন নাইগার্ড। ২০১৭ সালে তিনি এই প্রজাতির মাছ খুঁজে বের করেছিলেন। হুডউইঙ্কার সানফিশ কোথায় বসবাস করে ও তার কিছু বৈশিষ্ট জানবার জন্য অনেক সময়ও দিয়েছেন নাইগার্ড। তিনিই জানান যে রেকর্ড ঘেঁটে দেখা গেছে, ১৮৯০ সালের দিকে নেদারল্যান্ডসে হুডউইঙ্কার সানফিশ দেখা যায়।

আরও পড়ুন: বোমা পড়েছে শিবিরেই, বলল মাসুদের ভাই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন