RCEP

দিল্লিকে কড়া বার্তা সিঙ্গাপুরের

আগে এই চুক্তিতে ভারতের সই করার কথা থাকলেও শেষ মুহূর্তে সরে আসে কেন্দ্র।

Advertisement

ইন্দ্রজিৎ অধিকারী

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মে ২০২০ ০৩:০০
Share:

সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী চান চুন সিং।—ছবি সংগৃহীত।

ভারত কথা বলতে এগিয়ে আসুক বা না-আসুক, চলতি বছরের শেষেই ১৬ (ভারত বাদ গেলে ১৫) দেশের মুক্ত বাণিজ্য চুক্তি আরসিইপি সই করা সম্ভব হবে বলে আশাবাদী সিঙ্গাপুর। ফলে স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, করোনা-সঙ্কটে বদলে যাওয়া বিশ্ব অর্থনীতিতে রফতানি বাজার যেখানে এমনিতেই সঙ্কুচিত, সেখানে শেষমেশ ওই চুক্তির বাইরে থাকা কি সত্যিই যুক্তিযুক্ত হবে ভারতের পক্ষে?

Advertisement

সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী চান চুন সিংয়ের কথায়, “আগামী মাসে ভারত যদি ফের কথা বলতে এগিয়ে না-আসে, তবু কাজ সময় বেঁধেই এগোবে। বছর শেষের মধ্যেই চুক্তির খসড়া চূড়ান্ত হওয়ার সম্ভাবনা।”

আগে এই চুক্তিতে ভারতের সই করার কথা থাকলেও শেষ মুহূর্তে সরে আসে কেন্দ্র। নাটকীয় ভাবে প্রধানমন্ত্রী জানান, মূলত ঘরোয়া ডেয়ারি শিল্পকে বাঁচাতে এবং চিনা পণ্যে দেশের বাজার ছেয়ে যাওয়া রুখতেই এই সিদ্ধান্ত। অনেকের মতে অবশ্য এর পিছনে মূল কারণ সঙ্ঘ, স্বদেশি জাগরণ মঞ্চের আপত্তি। কিন্তু আগামী দিনে রফতানি-বাজারে এই চুক্তির বাইরে থাকার ঝুঁকি ভারত কী ভাবে নেবে, প্রশ্ন সেখানেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন