ব্যাঙ্কক সফরের আগেও কাটল না চুক্তি-জট

আসিয়ান গোষ্ঠীভুক্ত দশটি এবং ভারত, চিন-সহ আরও ছয়টি— মোট ১৬টি দেশের মধ্যে মুক্ত আঞ্চলিক বাণিজ্য চুক্তি কার্যকর করতে আলোচনা চলছে গত কয়েক মাস ধরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৯ ০১:২৮
Share:

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার।—ফাইল চিত্র।

আসিয়ানভুক্ত দেশগুলির সঙ্গে বৈঠকে যোগ দিতে ২ নভেম্বর দু’দিনের সফরে তাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে আসিয়ান-ভারত, পূর্ব এশিয়া সম্মেলন এবং মুক্ত আঞ্চলিক বাণিজ্য সম্মেলনে (আরসিইপি) অংশ নেওয়ার কর্মসূচি রয়েছে তাঁর। মুক্ত আঞ্চলিক বাণিজ্য সম্মেলনে একটি চুক্তি হওয়ার কথা। কিন্তু ওই সম্মেলনের তিন দিন আগেও ওই চুক্তি সইয়ের প্রশ্নে দ্বিধান্বিত সাউথ ব্লক। আজ বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘‘আলোচনা এখনও চলছে। যে সব সমস্যা রয়েছে তার সমাধান খোঁজার চেষ্টা করা হচ্ছে।’’

Advertisement

আসিয়ান গোষ্ঠীভুক্ত দশটি এবং ভারত, চিন-সহ আরও ছয়টি— মোট ১৬টি দেশের মধ্যে মুক্ত আঞ্চলিক বাণিজ্য চুক্তি কার্যকর করতে আলোচনা চলছে গত কয়েক মাস ধরে। আসন্ন ব্যাঙ্কক বৈঠকে এই চুক্তি চূড়ান্ত হওয়ার কথা। কিন্তু চুক্তি সই নিয়ে কংগ্রেস-সহ বিরোধী দলগুলির সমালোচনার পাশাপাশি সরকারের অভ্যন্তরেও রয়েছে আপত্তি। এই চুক্তি হলে চিনের লাভ হবে বলেই মনে করা হচ্ছে। বাড়বে এই অঞ্চলে বেজিং-এর আধিপত্য। চিনের সস্তা পণ্যে ভারতের বাজার আরও ছেয়ে যাবে বলে আশঙ্কা রয়েছে। আরসিইপি-র প্রতিবাদে পথে নেমেছে সঙ্ঘ পরিবারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন