Snake

ভয়ঙ্কর মাকড়সা বনাম বিষধর সাপের যুদ্ধ, কে জিতল জানেন?

এই দুই বিষধর প্রজাতির প্রাণী যখন নিজেদের মধ্যে যুদ্ধে নামে, তখন তা আকর্ষণের বিষয় হতে বাধ্য।

Advertisement

সংবাদ সংস্থা

মেলবোর্ন শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৯ ১৬:২৪
Share:

লড়াই চলছে বিষাক্ত সাপ ও মাকড়সার মধ্যে। ছবি ফেসবুক থেকে সংগৃহীত।

যুযুধান দুই প্রতিপক্ষই ভয়ঙ্কর বিষধর। একজন ইস্টার্ন ব্রাউন। পৃথিবীর অন্যতম বিষধর সাপ। যার অক ছোবলেই মৃত্যু নিশ্চিত। অন্য প্রতিপক্ষ রেডব্যাক স্পাইডার। পৃথিবীতে থাকা বিষধর মাকড়সার প্রজাতিদের মধ্যে অন্যতম। এই দুই বিষধর প্রজাতির প্রাণী যখন নিজেদের মধ্যে যুদ্ধে নামে, তখন তা আকর্ষণের বিষয় হতে বাধ্য।

Advertisement

অস্ট্রেলিয়ার বাসিন্দা রবিন ম্যাকলেনন সম্প্রতি সাক্ষী হতে পেরেছিলেন এই বিরল দৃশ্যের। বিষাক্ত মাকড়সা ও সাপের এই লড়াইয়ের ছবি তিনি পোস্ট করেছিলেন ফেসবুকে। ‘ফিল্ড নেচারেলিস্ট ক্লাব অফ ভিক্টোরিয়া’ নামের সেই ফেসবুক গ্রুপে মাকড়সা-সাপের লড়াইয়ের ছবি পোস্ট হতেই তা ভাইরাল।

ম্যাকলেননের ছবি দেখিয়ে দিচ্ছে, কীভাবে একটি মাকড়সা কাবু করে ফেলল পৃথিবীর অন্যতম বিষাক্ত সাপকে।রেডব্যাক মাকড়সা অস্ট্রেলিয়ান ব্ল্যাক উইডো নামেও পরিচিত। এই মাকড়সা লড়াইয়ে এতটাই দক্ষ যে, ইস্টার্ন ব্রাউন সাপকেও হার মানতে হয়েছে তার কাছে। সাপের মুখের ভিতর থেকে বেরিয়ে এসে সে সাপকে পালাতে বাধ্য করেছে বলে জানিয়েছেন, অস্ট্রেলিয়ার বাসিন্দা রবিন।

Advertisement

সাপের মাথায় উঠে লড়াই করছে মাকড়সা। ছবি ফেসবুক থেকে সংগৃহীত।

আরও পড়ুন: অদ্ভুত দর্শনের এই জলজ প্রাণী মাছ না অন্য কিছু?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন