আমেরিকার সবচেয়ে ধনী মহিলা হয়ে গেলেন দেউলিয়া!

এক বছরের মধ্যেই দেউলিয়া হয়ে গেল আমেরিকার অন্যতম সেরা স্বাস্থ্যবিষয়ক সংস্থা থেরনোস। ২০১৫-য় ফোর্বসের সেরার তালিকায় স্থান পেয়েছিল সাড়ে ৪০০ কোটি মার্কিন ডলারের এই সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ জুন ২০১৬ ১৬:১১
Share:

এক বছরের মধ্যেই দেউলিয়া হয়ে গেল আমেরিকার অন্যতম সেরা স্বাস্থ্যবিষয়ক সংস্থা থেরনোস। ২০১৫-য় ফোর্বসের সেরার তালিকায় স্থান পেয়েছিল সাড়ে ৪০০ কোটি মার্কিন ডলারের এই সংস্থা। সংস্থার সিইও এলিজাবেথ হোমসও ফোর্বস-এর বিচারে আমেরিকার সব থেকে ধনী মহিলার তকমা পেয়েছিলেন। কিন্তু রাজা থেকে ফকির হতে যে সময় লাগে না এলিজাবেথের ঘটনা তা প্রমাণ করে দিল আরও এক বার।

Advertisement

কী ভাবে এলিজাবেথের থেরোনেস দেউলিয়া হয়ে গেল?

গ্রাহকদের স্বাস্থ্য নিয়ে ছিনিমিনি খেলার অভিযোগ ওঠে থেরানোস-এর বিরুদ্ধে। একটি মামলাও করা হয় সংস্থার বিরুদ্ধে। ২০০৩-এ সংস্থাটি তৈরি করেন এলিজাবেথ। খুব অল্প সময়ের মধ্যে সঠিক এবং আধুনিক পদ্ধতিতে রক্ত সংক্রান্ত যাবতীয় পরীক্ষা করাই ছিল সংস্থার মূল কাজ। কিন্তু অভিযোগ ওঠে, রক্ত পরীক্ষার পদ্ধতিতে ত্রুটি রয়েছে। সংস্থার বিরুদ্ধে তদন্তে নামে মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এবং স্বাস্থ্য দফতর। সংস্থার বিরুদ্ধে মামলা শুরু হতেই বাজারে এর শেয়ার পড়তে শুরু করে। ধীরে ধীরে সাড়ে ৪০০ কোটি ডলারের সংস্থার মূল্য এসে দাঁড়ায় একেবারে শূন্যতে।

Advertisement

আরও পড়ুন...

খাঁচায় পড়ল শিশু, গুলি গোরিলাকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন