Rishi Sunak

প্রশ্নে বিদ্ধ সুনক, জবাব  দিলেন নরমে-গরমেই

সুনককে অভিনন্দন জানিয়েই একের পর এক প্রশ্ন ছুড়ে দেন স্টার্মার। প্রথম দিকে সুনককে খানিকটা উদ্বিগ্ন মনে হলেও ধীরে ধীরে পরিস্থিতি সামলে নেন।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ০৫:৫০
Share:

পার্লামেন্টের প্রশ্নোত্তর পর্বে ঋষি সুনক। ছবি: পিটিআই।

আগামী দিনে তাঁকে যে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে, ক্ষমতায় আসার এক দিনের মাথায় তা টের পেলেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনক। মঙ্গলবার কনজ়ারভেটিভ দলের নেতা সুনক ব্রিটিশ প্রধানমন্ত্রী হয়েছেন। জয়ের রেশ মিটতে না মিটতেই বুধবার পার্লামেন্টে বিরোধীদের প্রশ্নবাণে বিদ্ধ হলেন তিনি।

Advertisement

ভারতীয় বংশোদ্ভূত ঋষির মুকুটে জুড়েছে অনেকগুলি পালক। ৪২ বছরের ঋষি ব্রিটেনের কনিষ্ঠতম, প্রথম অশ্বেতাঙ্গ, এশীয় তথা ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী। আজ পার্লামেন্টে প্রশ্নোত্তর পর্বের শুরুতে তাঁকে অভিনন্দন জানান বিরোধী দল লেবার পার্টির নেতা কায়ার স্টার্মার। তিনি বলেন, প্রথম এশীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসাবে সুনকের নির্বাচন সবাইকে এই কথা মনে করিয়ে দিচ্ছে যে ব্রিটেনে সমস্ত জাতি, সমস্ত বর্ণের মানুষ তাঁদের স্বপ্ন সত্যি করে তুলতে পারেন। ব্রিটেন এ জন্য গর্বিত।

সুনককে অভিনন্দন জানিয়েই একের পর এক প্রশ্ন ছুড়ে দেন স্টার্মার। প্রথম দিকে সুনককে খানিকটা উদ্বিগ্ন মনে হলেও ধীরে ধীরে পরিস্থিতি সামলে নেন। তিনি এ দিন পার্লামেন্টে বিরোধীদের সমস্ত প্রশ্নের জবাব দিয়েছেন ঠান্ডা মাথায়।শুরুতেই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর পদে সুয়েলা ব্রেভারম্যানকে পুনর্নিয়োগ নিয়ে প্রশ্ন তোলেন স্টার্মার। সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী লিজ় ট্রাস মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে যে সুয়েলা সম্প্রতি সরে গিয়েছিলেন, ক্ষমতায় এসেই তাঁকে পুনর্নিয়োগ করেছেন সুনক। ভিসা নীতি নিয়ে বিতর্কিত মন্তব্য, মন্ত্রিসভার নিয়ম ভেঙে অত্যন্ত গোপনীয় এবং গুরুত্বপূর্ণ নথি নিজের হেফাজতে রাখা-সহ একাধিক অভিযোগ উঠেছিল সুয়েলার বিরুদ্ধে।

Advertisement

এ প্রসঙ্গে সুনকের জবাব, সুয়েলা সিদ্ধান্তগত কিছু ভুল করেছিলেন। তিনি ক্ষমা চেয়েছেন। সুনক তাঁকে ক্ষমা করেছেন। পাশাপাশি সুনক এ-ও বলেন, আগামী দিনে সন্ত্রাস, ডাকাতি, অপরাধের বিরুদ্ধে লড়বেন সুয়েলা। ব্রিটেনের রাস্তায় আরও ১৫ হাজার পুলিশকর্মীকে নিয়োগ করা হবে। পার্লামেন্টে উপস্থিত সুয়েলা মাথা নেড়ে সুনকের জবাবে সম্মতি জানান।

স্টার্মারের আরও অভিযোগ, সুনক সামনে এক আর আড়ালে অন্য কথা বলেন। এই প্রসঙ্গে নির্বাচনের সময়ে সুনকের একটি ভিডিয়ো ক্লিপিংয়ের উল্লেখ করেন স্টার্মার। যেখানে কেন্টের এক সভায় সুনক বলছেন, তিনি গ্রামীণ এলাকার উন্নয়নের জন্য অনুন্নত শহুরে এলাকার জন্য বরাদ্দ অর্থ সরিয়ে রেখেছিলেন। এই অভিযোগের কড়া জবাব দিয়েছেন সুনকও। তিনি বলেন, স্টার্মার মূলত উত্তর লন্ডনের অভিজাত এলাকাতেই ঘোরাফেরা করেন। দক্ষিণের গ্রামীণ এলাকা, উপকূলীয় অঞ্চলেও যে বহু পিছিয়ে পড়া মানুষ বাস করেন তা তাঁর জানা উচিত।

থামেননি স্টার্মার। মাসখানেক আগে সুনকের স্ত্রীর বিরুদ্ধে কর-ফাঁকির যে অভিযোগ উঠেছিল সেই প্রসঙ্গ ফের তোলেন তিনি। সর্বোপরি বলেন যে, বার বার নেতৃত্ব বদলেই প্রকাশ, কনজ়ারভেটিভ দল সরকার সামলাতে ব্যর্থ। ফের নির্বাচন হওয়া উচিত।পার্লামেন্টে এই প্রশ্নোত্তর পর্ব সামলে নিয়ে সুনক এ দিনেই তাঁর অর্থনৈতিক পরিকল্পনার প্রথম আভাস দিয়েছেন। তাঁর অর্থমন্ত্রী জেরেমি হান্ট জানিয়েছেন, ৩১ অক্টোবরের বদলে ১৭ নভেম্বর তাঁরা বাজেট পেশ করবেন। পূর্ণাঙ্গ বাজেট। তার আগে সুদ কমানো নিয়ে সিদ্ধান্ত জানাবে ব্যাঙ্ক অব লন্ডন। সুনক জানিয়েছেন, আগামী দিনে দেশে আর্থিক স্থিতাবস্থা ফেরানো এবং মানুষের আস্থা অর্জন করাই তাঁর লক্ষ্য। তার জন্য কিছু কঠোর পদক্ষেপ করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন