China

চিনে উদ্বেগ বাড়াচ্ছে বেড়ে চলা মৃত্যু

দেশ জুড়ে ‘জ়িরো কোভিড’ নীতি আরও কিছুটা শিথিল করা হচ্ছে চিনে। ‘স্বাভাবিক’ জীবনযাপন করার জন্য অনুমতি দেওয়া হয়েছে সাধারণ নাগরিকদেরও। তবে, এরই মধ্যে ফের দু’জন করোনা আক্রান্তের মৃত্যু হল।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ০৭:০৭
Share:

করোনা পরীক্ষা করার ক্ষেত্রেও চিন সরকার জানিয়েছে, যদি কোনও ব্যক্তি না চান, তবে তিনি পরীক্ষা নাও করাতে পারেন। প্রতীকী ছবি।

দেশ জুড়ে ‘জ়িরো কোভিড’ নীতি আরও কিছুটা শিথিল করা হচ্ছে চিনে। ‘স্বাভাবিক’ জীবনযাপন করার জন্য অনুমতি দেওয়া হয়েছে সাধারণ নাগরিকদেরও। তবে, এরই মধ্যে ফের দু’জন করোনা আক্রান্তের মৃত্যু হল। ডিসেম্বরের গোড়ায় শেষ বারের মতো করোনায় মৃত্যুর কথা জানা গিয়েছিল।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, গত প্রায় তিন বছর ধরে করোনা সংক্রমণ ঠেকাতে কঠোর বিধি নিষেধ চালু করে শি জিনপিংয়ের সরকার। রবিবার দেওয়া একটি সরকারি বিবৃতিতে নাগরিকদের জানানো হয়েছে, যদি কোনও করোনা আক্রান্ত ব্যক্তির মৃদু উপসর্গ থাকে, তবে তিনি সাবধানতা অবলম্বন করে ‘স্বাভাবিক’ জীবনযাপন করতে পারবেন। পাশাপাশি এ-ও জানানো হয়েছে, যদি কোনও ব্যক্তি চান, তিনি বাড়িতে বিচ্ছিন্নবাসে থেকেও নিজের চিকিৎসা চালিয়ে যেতে পারেন।

করোনা পরীক্ষা করার ক্ষেত্রেও চিন সরকার জানিয়েছে, যদি কোনও ব্যক্তি না চান, তবে তিনি পরীক্ষা নাও করাতে পারেন। পরীক্ষা করিয়ে ‘নেগেটিভ রিপোর্ট’ দেখানোরও আর দরকার নেই। বেজিং-সহ নানা শহরে করোনা পরীক্ষার যন্ত্র বিনামূল্যে দেওয়া হচ্ছে নাগরিকদের। তবে, বিগত কিছু দিন ধরে রোগী ও মৃতের সংখ্যা আচমকা ভীষণ ভাবে বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন