Salman Rushdie

Salman Rushdie: রুশদি-পাঠ শতাধিক লেখকের

১৯ অগস্ট, সকাল ১১টা থেকে নিউ ইয়র্ক পাবলিক লাইব্রেরির সিঁড়িতে বসে সমবেত ভাবে রুশদির রচনা পাঠ করবেন ১০০ জনেরও বেশি সাহিত্যিক।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ০৬:২৪
Share:

থাকবেন টিনা ব্রাউন, কিরণ দেশাই, আমান্ডা ফোরম্যান, এ এম হোমসের মতো আমেরিকার জনপ্রিয় সাহিত্যিকেরা। ফাইল ছবি

১৯৮৯ সালে সলমন রুশদির উপর যখন মৃত্যুর ফতোয়া জারি করেছিল ইরান, তখন ভারতীয় বংশোদ্ভূত এই লেখকের সমর্থনে এগিয়ে এসেছিলেন বিশ্বের তাবড় সাহিত্যিকেরা। নিউ ইয়র্কে সমবেত ভাবে রুশদির ‘দ্য সেটানিক ভার্সেস’ পাঠ করেছিলেন তাঁরা। তিন হাজারেরও বেশি লেখক যোগ দেন সেই অনুষ্ঠানে। গত শুক্রবার রুশদির উপরে ছুরি হামলার প্রতিবাদে ফের জড়ো হচ্ছেন সাহিত্যিকেরা। কাল, ১৯ অগস্ট, সকাল ১১টা থেকে নিউ ইয়র্ক পাবলিক লাইব্রেরির সিঁড়িতে বসে সমবেত ভাবে রুশদির রচনা পাঠ করবেন ১০০ জনেরও বেশি সাহিত্যিক। থাকবেন টিনা ব্রাউন, কিরণ দেশাই, আমান্ডা ফোরম্যান, এ এম হোমসের মতো আমেরিকার জনপ্রিয় সাহিত্যিকেরা। ‘স্ট্যান্ড উইথ সলমন’ (সলমনের পাশে) নামের এই অনুষ্ঠানে রুশদির রচনা পাঠ ছাড়াও আলোচনার মাধ্যমে তুলে ধরা হবে আক্রান্ত সাহিত্যিকের মনের জোর ও রসবোধের কথা। শুক্রবারের এই জমায়েতের আয়োজন করেছে নিউ ইয়র্ক পাবলিক লাইব্রেরি, রুশদির প্রকাশনা সংস্থা ও দু’টি স্বেচ্ছাসেবী সংগঠন। বিভিন্ন সমাজমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে অনুষ্ঠানটি। আয়োজকেরা অনুরোধ জানিয়েছেন, সেই সময়ে পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষ যেন রুশদির যে কোনও রচনা থেকে পাঠ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন