Russia

এটা সামরিক মহড়া না পুতিনের ‘বাহুবলী’!

ক্রিমিয়ায় কৃষ্ণসাগরের বুকে গত শুক্রবার চোখ ধাঁধানো সামরিক মহড়া চালায় রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রকের মুখপত্র ইগোর কোনাশনেকভ সাংবাদিকদের জানিয়েছেন, ‘‘এই সামরিক মহড়ায় রাজনীতি খুঁজবেন না।’’ কিন্তু, বিষয়টা মোটেই ভাল চোখে দেখছে না প্রতিবেশী রাষ্ট্র ইউক্রেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৬ ১১:৪১
Share:

ক্রিমিয়ায় সামরিক মহড়া রাশিয়ার

ক্রিমিয়ায় কৃষ্ণসাগরের বুকে গত শুক্রবার চোখ ধাঁধানো সামরিক মহড়া চালায় রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রকের মুখপত্র ইগোর কোনাশনেকভ সাংবাদিকদের জানিয়েছেন, ‘‘এই সামরিক মহড়ায় রাজনীতি খুঁজবেন না।’’ কিন্তু, বিষয়টা মোটেই ভাল চোখে দেখছে না প্রতিবেশী রাষ্ট্র ইউক্রেন। রাশিয়ার সামরিক মহড়া সম্বন্ধে ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো কড়া হুঁশিয়ারি দিয়ে জানিয়ে দিয়েছেন, ক্রিমিয়ায় রুশ সেনার সমাবেশের জবাব দিতে তারাও প্রস্তুত। ২০১৪ সালে ক্রিমিয়া দখল করার পর রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সম্পর্ক আরও তিক্ত হতে শুরু করে। ক্রিমিয়া দখল করার পর এই প্রথম যুদ্ধকালীন তত্পরতায় আকাশ, স্থল ও জলে মক-যুদ্ধ প্রদশর্ন করল রাশিয়া। তবে রাশিয়ার এমন শক্তিপ্রদর্শন দেখে বিশেষজ্ঞেরা কটাক্ষের সুরে বলতে শুরু করেছেন, মহাসমারহে ভ্লাদিমির পুতিন ‘মাসল পাওয়ার’ দেখালেন। তবে পুতিনের ‘মাসল পাওয়ার’ হোক বা ‘নেহাতই খেলা’, রুশ সামরিক মহড়া ছিল সত্যিই দেখার মতো।

Advertisement

আরও পড়ুন- ১২ হাজার ফুট উপরে শতাধিক যাত্রী নিয়ে আটকে গেল কেব্‌ল কার, তারপর...

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন